বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

বেনজীর ইস্যু অনুসন্ধানে দুদকের নিষ্ক্রিয়তা নিয়ে হাইকোর্টে রিট

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০৩:৫৭ পিএম

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের আর্থিক  অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান গতকাল রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। দুদক চেয়ারম্যান, সচিবসহ চার জনকে রিটে বিবাদী করা হয়েছে।

বেনজীর আহমেদের অনিয়ম-দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার অনুসন্ধান করতে দুদকসহ বিবাদীদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

চলতি সপ্তাহে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন আবেদনকারীর আইনজীবী মনোজ কুমার ভৌমিক।

দেশের একটি জাতীয় দৈনিকে বেনজীর ও তার পরিবারের সদস্যদের আর্থিক অনিয়মের সংবাদ প্রকাশ হয়। এ বিষয়ে অনুসন্ধানের উদ্যোগ না নেওয়ায় গত ৪ এপ্রিল দুদক চেয়ারম্যানকে চিঠি দেন রিট আবেদনকারী রিগ্যান। এ চিঠিতে সাড়া না পেয়ে গত ১৮ এপ্রিল বিবাদীদের আইনি নোটিশ দেন তিনি।

বেনজীরের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে স্বেচ্ছা অনুসন্ধান শুরু না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিশে জানানো হয়েছিল।

এর আগে গতকাল রবিবার বেনজীর আহমেদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনে (দুদক) আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন।

একটি জাতীয় দৈনিকে বেনজীরের আর্থিক অনিয়মের বিষয়ে প্রকাশিত সংবাদ সংযুক্ত করে তার স্ত্রী জিসান মির্জা, দুই মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর ও তাশিন রাইসা বিনতে বেনজীরের বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধান করে ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত