বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইরানের প্রেসিডেন্ট লাহোর যাবেন, অসুবিধা এড়াতে ছুটি ঘোষণা  

  • তিন দিনের সফরে পাকিস্তানে গেছেন ইরানে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি
  • ইসরায়েল-ইরানের দ্বন্দ্বের মধ্যে ইরানের প্রেসিডেন্টের সমঝোতামূলক সফর
আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৩:১৯ এএম

তিন দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তানে রয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার এই সফর কেন্দ্র করে আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) লাহোরে ছুটি ঘোষণা করেছে পাঞ্জাব সরকার। এর আগে প্রেসিডেন্ট রাইসিসহ বিদেশি অতিথিরা পাকিস্তান সফর করায় সাধারণ মানুষের অসুবিধা এড়াতে ছুটি ঘোষণা করেছিল সিন্ধু সরকার।

গতকাল সোমবার ইসলামাবাদে পৌঁছান ইরানের প্রেসিডেন্ট। তার সঙ্গে রয়েছেন তার স্ত্রী এবং একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল। এই দলে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী, মন্ত্রিসভার অন্যান্য সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বড় ব্যবসায়ীরা। প্রেসিডেন্ট রাইসি আজ লাহোরে যাবেন। সেখানে পাঞ্জাব সরকারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

চলতি বছর ইরান ও পাকিস্তান উভয়ই একে অপরের ভূখণ্ডে হামলা চালিয়েছে। নজিরবিহীন কূটনৈতিক উত্তেজনার পর প্রেসিডেন্ট রাইসির এই সফরকে বলা যায় সম্পর্ক মেরামতের প্রচেষ্টা, যা শেষ হবে বুধবার। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসি প্রথম দিনে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। তিনি করাচিও যাবেন। জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, এটি ইসলামাবাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত