বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

ভারত ও জাপান বিদেশিদের নিয়ে ভীত: জো বাইডেন

আপডেট : ০৩ মে ২০২৪, ০৪:৫৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারত ও জাপানকে ‘জেনোফোবিক’ অভিহিত করেছেন। জেনোফোবিক অর্থ বিদেশি বা অভিবাসীদের প্রতি ভীতি বা নেতিবাচক মনোভাব। যদিও এই মন্তব্যের মাধ্যমে বাইডেন কোনো দেশের অপরাধের কথা বলেননি বলে জানিয়েছে হোয়াইট হাউস। শুক্রবার (৩ মে) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত বুধবার সন্ধ্যায় প্রচারণা তহবিল সংগ্রহের অনুষ্ঠানে কথা বলেন বাইডেন। এ সময় তিনি জাপান এবং ভারতকে রাশিয়া এবং চীনের সঙ্গে একই কাতারে তালিকাভুক্ত করেন যারা ‘অভিবাসী চায় না’।

অনুষ্ঠানে বাইডেন প্রধানত এশিয়ান-মার্কিন দর্শকদের উদ্দেশেই কথা বলছিলেন। তিনি বলেন, চলতি বছরের নভেম্বরের মার্কিন নির্বাচন হবে ‘স্বাধীনতা, আমেরিকা এবং গণতন্ত্র’ নিয়ে। এই ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট বলেন, কেন আমরা অভিবাসীদের স্বাগত জানাই, এটা নিয়ে ভাবুন। কেন চীন অর্থনৈতিকভাবে এত স্থবির হয়ে পড়েছে? কেন জাপানের সমস্যা হচ্ছে? কেন রাশিয়া? কেন ভারত? কারণ তারা জেনোফোবিক। তারা অভিবাসীদের চায় না।

যদিও জাপান নিয়ে বাইডেনের মন্তব্য এমন সময়ে সামনে এলো যখন কয়েক সপ্তাহ আগেই প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটন গিয়েছিলেন এবং সে সময় মার্কিন-জাপান জোটকে ‘অলঙ্ঘনীয়’ বলে অভিহিত করেন বাইডেন। এছাড়া মানবাধিকার এবং ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন উদ্বেগ থাকা সত্ত্বেও ভারত বর্তমানে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার। 

বাইডেনের এই বক্তব্যের পর জাপান, ভারত, চীন এবং রাশিয়ার মার্কিন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে বিবিসি। তবে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত