মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির সভাপতি হলেন শৌকত আকবর  

আপডেট : ১৩ মে ২০২৪, ১১:৩০ এএম

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. মো: শৌকত আকবর বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির ২৫তম সভাপতি নির্বাচিত হয়েছেন। শনিবার (১১ মে) ঢাকার পরমাণু শক্তি কেন্দ্রে অনুষ্ঠিত সোসাইটির বার্ষিক সাধারণ সভায় ২০২৪-২৫ মেয়াদে তাকে সভাপতি নির্বাচিত করা হয়। 

বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. আকবর ১৯৬৬ সালে কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে প্রথম শ্রেণিতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। পরবর্তীতে তিনি জাপানের হোক্কাইডো ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ৬০টি এবং জাতীয় ও আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ১৩০টিরও অধিক।

ড. আকবর ১৯৯৩ সালের জানুয়ারিতে কমিশনে একজন বিজ্ঞানী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। ২০২৪ সালে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন। তিনি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানীর প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। কমিশনে দীর্ঘ ২৫ বছরের বর্ণাঢ্য কর্মজীবনে পারমাণবিক শক্তি ও জ্বালানি, পারমাণবিক প্রকৌশল, প্রকল্প ব্যবস্থাপনার মতো বিষয়ে অসামান্য অবদান রেখেছেন। এছাড়া তিনি পারমাণবিক শক্তি অবকাঠামো সম্পর্কিত আইএইএ-এর টেকনিক্যাল গ্রুপের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ড. আকবর ২০০৯ থেকে ২০২৩ খ্রি. পর্যন্ত সময়ে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ সংক্রান্ত ৩টি প্রকল্পের প্রকল্প পরিচালকের দায়িত্ব অত্যন্ত দক্ষতার সাথে পালন করেছেন। 

উল্লেখ্য যে, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া ১৯৯৭-৯৮ মেয়াদে বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির ১৩তম সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটি বার্ষিক সাধারণ সভার মাধ্যমে দেশের প্রখ্যাত পদার্থবিদদের মধ্য হতে সভাপতি নির্বাচন করে। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত