মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

গাজায় জাতিসংঘের গাড়িতে ইসরায়েলের হামলা, এক কর্মী নিহত

  • রাফাহতে ইসরায়েলি হামলার কবলে জাতিসংঘের গাড়ি, নিহত এক সদস্য
  • হামলার ঘটনায় পূর্ণ তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব 
আপডেট : ১৪ মে ২০২৪, ১২:৩০ পিএম

গত মাসে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় ত্রাণ বিতরণের সময় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের গাড়িতে ইসরায়েলি হামলায় নিহত হয়েছিল সংস্থাটির কয়েকজন সদস্য।

এবার রাফাহতে হাসপাতালে যাওয়ার সময় হামলার কবলে পড়েছে জাতিসংঘের একটি গাড়ি। এতে জাতিসংঘের একজন সদস্য নিহত ও আরেকজন আহত হওয়ার ঘটনা ঘটেছে।

গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকে প্রথমবারের মত জাতিসংঘের কর্মীদের ওপর সরাসরি হামলার ঘটনা এটি। মঙ্গলবার পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা ও বিবিসি।

এক বিবৃতিতে জাতিসংঘ বলছে, স্থানীয় সময় সোমবার জাতিসংঘের কর্মীরা গাড়িতে করে রাফাহ শহরের কাছে ইউরোপীয় হাসপাতালে যাওয়ার সময় অজ্ঞাত হামলার কবলে পরে। হামলায় তাদের একজন কর্মী নিহত এবং অপর একজন আহত হয়েছেন।

হামলার ফলে জাতিসংঘের গাড়িটিতে আগুন ধরে যায়। ধারণা করা হচ্ছে, ইসরায়েলি সামরিক বাহিনী এই হামলা চালিয়েছে। তবে তা এখনো নিশ্চিত করা যায়নি বলছে আল জাজিরা।

এদিকে কর্মীদের উপর হামলা ও নিহতের ঘটনায় নিন্দা জানিয়ে এ বিষয়ে পূর্ণ তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।  

একটি পৃথক বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব জানিয়েছেন, সংঘাত শুরু হওয়ার পর থেকে গাজায় জাতিসংঘের ১৯০ জনেরও বেশি কর্মী নিহত হয়েছে।

এদিকে জাতিসংঘের গাড়িতে হামলার ঘটনাটি পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ।

আইডিএফ নিশ্চিত করেছে যে সোমবার দক্ষিণ গাজার রাফাহ এলাকায় জাতিসংঘের গাড়িতে হামলা ও তাদের কর্মী নিহতের বিষয়টি জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা বিভাগ (ইউএনডিএসএস)।

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে যে জাতিসংঘের গাড়িটি একটি সক্রিয় যুদ্ধ অঞ্চলে অবস্থান করছিল। কিন্তু এটি কোথায় যাচ্ছিল সে সম্পর্কে তাদেরকে অবহিত করা হয়নি। যার কারণে এটি হামলার শিকার হয়ে থাকতে পারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত