মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

শ্রবণ প্রতিবন্ধীদের জন্য কানে শোনার যন্ত্র দিচ্ছে সরকার

আপডেট : ১৫ মে ২০২৪, ০৬:০০ পিএম

দেশের শ্রবণ প্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে বা আংশিক মূল্যে কানে শোনার যন্ত্র ‘কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইস’ দিচ্ছে সরকার। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়ন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জাতীয় নাক কান গলা ইন্সটিউট ও হাসপাতাল থেকে এই ডিভাইস দেওয়া হবে।

ডিভাইসটি পেতে শ্রবণ প্রতিবন্ধীদের অভিভাবকদের আগামী ১৩ জুনের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। তেজগাঁওয়ে অবস্থিত জাতীয় নাক কান গলা হাসপাতালের কক্লিয়ার ইমপ্ল্যান্ট বিভাগ থেকে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে হবে।

 

জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মো. জাকারিয়া সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এ ব্যাপারে পরিচালক বলেন, যাদের বয়স কম, দরিদ্র ও ক্লিনিক্যালি উপযুক্ত তারা অগ্রাধিকার পাবেনি। মোট ৬০-৭০টার মতো ডিভাইস দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট ও হাসপাতালে শ্রবণ প্রতিবন্ধীদের কল্যাণে কক্লিয়ার ইমপ্ল্যান্ট কার্যক্রম চালু করা হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে শ্রবণ প্রতিবন্ধীদের সার্জারির মাধ্যমে সরকারি অর্থে কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইস প্রদান করা হবে।

এতে আরও বলা হয়েছে, কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইসটি বরাদ্দ পাওয়া ও সার্জারির মাধ্যমে কানে স্থাপনের জন্য আগ্রহী শ্রবণ প্রতিবন্ধী শিশু রোগীর অভিভাবকদের পক্ষ থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে। ৫ বছরের নিচের শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় অনুমোদিত কক্লিয়ার ইমপ্ল্যান্ট বরাদ্দ নীতিমালা অনুযায়ী নির্বাচিত প্রার্থীদেরকে বিনামূল্যে অথবা আংশিক মূল্যে এই ডিভাইসটি দেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

চিকিৎসকরা জানান, শ্রবণ প্রতিবন্ধীদের অস্ত্রোপচারের মাধ্যমে মস্তিষ্কের কাছাকাছি জায়গায় এই ডিভাইস প্রতিস্থাপন করা হয়। ডিভাইসের দুটি অংশ থাকে। একটি ভেতরে ও আরেকটি বাহিরে। বাহিরের অংশটি মাঝেমধ্যে নষ্ট হয়ে গেলেও সেটি ঠিক করা যায়। আর ভেতরের ডিভাইসটির নষ্ট হওয়ার কোনো আশঙ্কা নেই।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত