মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইপিএলে আগামী মৌসুমে ভিএআর বাতিলে ভোট

আপডেট : ১৬ মে ২০২৪, ১২:৩৩ পিএম

ফুটবল মাঠে সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য আনা হয়েছিল ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর প্রযুক্তি। কিন্তু ভিএআর যেন উল্টো সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

তাই এবার ভিএআর বাতিলে ভোটের আয়োজন করতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব উলভস। পরবর্তী মৌসুমেই যেন এই প্রযুক্তি তুলে নেওয়া হয় এ নিয়ে তারা আগামী মাসে (জুন) বার্ষিক সভায় ভোটের আয়োজন করবে।

আগামী ৬ জুন ২০ ক্লাবের উপস্থিতিতে ভোট হতে পারে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

ফুটবলে নতুনত্ব আনা প্রযুক্তিটি বাতিলের যৌক্তিকতা দেখিয়ে ক্লাবটি জানিয়েছে, উলভসের ‘দৃঢ় বিশ্বাস ছিল’ ভিএআরে। কিন্তু অনিচ্ছা সত্ত্বেও এই প্রযুক্তির কারণে নেতিবাচক প্রভাব পড়ছে ফুটবলাঙ্গনে। ভিএআরের ব্যবহার বাড়লেও রেফারির সিদ্ধান্ত নিয়ে বিতর্ক কমেনি। বরং ভিএআর আসার পর ভুলের সংখ্যা কমার চেয়ে এর ভুল ও অসংগতি নিয়ে সমালোচনা বেড়েছে। 

বুধবার রাতে ভিএআরের সমালোচনায় মাতেন নিউক্যাসল কোচ এডি হাওয়ে। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-৩ এ হারের ম্যাচে ভিএআর দ্বারা নিউক্যাসলের গর্ডনের পেনাল্টির আবেদন প্রত্যাখ্যান করার পর সিস্টেমটি সরানোর প্রস্তাব সমর্থন করেন তিনি। নিউক্যাসল কোচ বলেন, 'আমি ভেবেছিলাম এটি একটি পেনাল্টি। আমি সবসময় এমন একটি যুগে ছিলাম যেখানে রেফারি সিদ্ধান্ত নিত এবং আমি এখনও এটাই সমর্থন করব। আমি রেফারিদের আরও ক্ষমতা চাই।'

কোনো নিয়ম পরিবর্তনে দুই তৃতীয়াংশ ভোট প্রয়োজন হয় ইপিএলে। ফলে ২০ ক্লাবের মধ্যে অন্তত ১৪টির ভোট লাগবে ওই মতামতের পক্ষে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত