সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

পটুয়াখালীতে ১২১ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

আপডেট : ২১ মে ২০২৪, ১১:৩২ এএম

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে পটুয়াখালীতে ১২১ মিলিমিটার। এ ছাড়া উল্লেখ্যযোগ্য বৃষ্টিপাতের মধ্যে মাইজদীকোর্টে ৫০, মোংলায় ৩৬, বরিশালে ২৯, ভোলায় ২৩, চাঁদপুরে ২২, যশোরে ১৯, তেঁতুলিয়ায় ১৭, রাজশাহীতে ১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আজ মঙ্গলবার (২১ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে এবং এটি ঘণীভূতও হতে পারে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে আজ থেকে তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং আগামী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরবর্তীতে এটি ঘণীভূত হতে পারে।

বৃষ্টিপাতের পূর্বাভাসে বলা হয়েছে, আজ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

আজকের তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও রাজশাহী বিভাগের দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায় ৩৬.০ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ২২.৩ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত