সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ভোট কেন্দ্রের ছবি তুলতে সাংবাদিকদের বাধা দিলেন এসিল্যান্ড

আপডেট : ২১ মে ২০২৪, ০১:২৩ পিএম

জামালপুরের বকশিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী কমিশনার (ভূমি) আসমা উল হুসনার বিরুদ্ধে একটি ভোট কেন্দ্রে সাংবাদিকদের ভিডিও ধারণ ও ছবি তুলতে বাঁধা ও অসদাচরণ করার অভিযোগ উঠেছে। মঙ্গলবার (২১ মে) সকাল ৯ টার দিকে বকশিগঞ্জ পৌরসভার নিলাখিয়া পাবলিক স্কুল এন্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। পরে বিষয়টি সাংবাদিকরা জানতে চাইলে এসিল্যান্ড কোন কথা না বলে তার সরকারি গাড়িতে উঠে চলে যান। 

প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা জানান, সকালে ওই ভোট কেন্দ্রের একটি কক্ষে ইভিএমে প্রতীক না আসার অভিযোগ তুলেন ভোটাররা। বিষয়টি নিয়ে জানতে গেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আসমা-উল হুসনা দুইটি বেসরকারি টেলিভিশনের গণমাধ্যম কর্মীকে ছবি ও ভিডিও ধারণ করতে বাঁধা প্রদান করেন এবং উচ্চস্বরে অসদাচরণসহ ব্যবস্থা নেওয়ার হুমকিও দেন। এরপর সেই সাংবাদিকরা নিচে নেমে সিনিয়র সাংবাদিকদের জানান। সেখানে থাকা ১০-১৫ জন সাংবাদিক এসিল্যান্ডের সাথে কথা বলার জন্য আধাঘণ্টা অপেক্ষা করেন। পরে এসিল্যান্ড দুইতলা থেকে নিচে নেমে আসলে ঘটনার কারণ জানতে চাইলে তিনি কোনও উত্তর না দিয়ে তড়িঘড়ি করে পুলিশ পাহারায় সেই কেন্দ্র থেকে চলে যান।

এ বিষয়ে বকশিগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আসমাউল-উল-হুসনা বলেন, ‘এই বিষয়ে আমার কোন মন্তব্য নাই। আপনার কিছু জানার থাকলে নির্বাচনের পর অফিসে আইসেন।’

এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক শীতেষ চন্দ্র সরকার মুঠোফোনে একাধিকবার ফোন দেওয়া হয়। কিন্তু তিনি ফোন ধরেননি। 

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার বলেন, ‘গোপন বুথের ভিডিও ও ছবি তুলা যাবে না। এছাড়া গণমাধ্যম কর্মীরা সবকিছুর ভিডিও এবং ছবি তুলতে পারবেন। তবে একটি কেন্দ্রের বেশি সময় অবস্থান করতে পারবেন না। সাংবাদিকদের কাজে বাঁধা দেওয়ার বিষয়টি আমার জানা নাই। খোঁজ খবর নিয়ে বিষয়টি দেখা হবে।’

উল্লেখ্য, ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় দফায় দেওয়ানগঞ্জ, বকশিগঞ্জ ও ইসলামপুর উপজেলা পরিষদের নির্বাচনের ভোটগ্রহন চলছে। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত