সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মোহমেডান-শেখ রাসেলের পর কিংসের সামনে ট্রেবল জয়ের হাতছানি

আপডেট : ২২ মে ২০২৪, ০১:০৯ পিএম

ফেডারেশন কাপের শুরুটা হয়েছিল ১৯৮০ সালে। একটা সময় বড় প্রাধান্য এখানে ছিল মোহামেডানেরই। নিয়মিত চ্যাম্পিয়ন হত তারা। তবে ২০০৯ সালের পর এই টুর্নামেন্টে আর চ্যাম্পিয়ন হতে পারেনি সাদা-কালো জার্সিধারীরা। ক্লাবের সাবেক ফুটবলার আলফাজ আহমেদের কোচিংয়ে ১৪ বছর পর ২০২৩ সালে ফেডারেশন কাপের ট্রফি ঘরে তুলে মোহামেডান। তাই এই বছর তাদের শিরোপা ধরে রাখার মিশন।

আজ বুধবার ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে দুপুর ৩টায় ফেডারেশন কাপের ফাইনাল খেলতে নামছে মতিঝিল পাড়ার ক্লাবটি। যেখানে তাদের প্রতিপক্ষ বসুন্ধরা কিংস।

মোহামেডানের যেমন শিরোপা ধরে রাখার মিশন তেমনি কিংসের লক্ষ্য ট্রেবল। আজ ফাইনাল জিতলেও এক মৌসুমে তিনটি বড় টুর্নামেন্ট জয় হবে তাদের। তৃতীয় দল হিসেবে এই নজির গড়বে তার। এক মৌসুমে তিন ট্রফি জেতার কৃতিত্ব রয়েছে ২০১৩ সালে শেখ রাসেলের। পেশাদার লিগের আগে এমন অর্জন আছে মোহামেডানেরই, ২০০২ সালে কোচ আবুল হোসেনের অধীনে।

গত বছর ফেডারেশন কাপের ফাইনাল ছিল আবাহনী ও মোহামেডানের মধ্যকার। যেটি ঘরোয়া ফুটবলে সাম্প্রতিক সময়ে সেরা ফুটবল ম্যাচ ছিল। ম্যাচটিতে নির্ধারিত সময়ে শেষ হয়েছিল ৩-৩ ব্যবধানের সমতায়। অতিরিক্ত সময়ে দুই দল আরও ১ টি করে গোল করে। পরে শেষ পর্যন্ত টাইব্রেকারে মোহামেডানের জয়। ওই ম্যাচে মোহামেডানের হয়ে চার গোল করেছিলেন অধিনায়ক ও আফ্রিকান দেশ মালির ফরোয়ার্ড সুলেমান দিয়াবাতে।

মোহামেডান আজও দিয়াবাতের ওপর নির্ভরশীল। সঙ্গে আছেন উজবেক মিডফিল্ডার মোজাফফরভ। মোহামেডান চলতি মৌসুমে কিংসের সঙ্গে তিনবার মুখোমুখি হয়েছে, একটি জয়ের পক্ষান্তরে দুটি হারলেও তিন ম্যাচেই গোল করেছে। আজকের ম্যাচটিও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার প্রত্যাশায় ফুটবলপ্রেমীরা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত