মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নির্বাচনে প্রার্থী হবেন ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমাদিনেজাদ

  • পরিস্থিতি বিবেচনায় প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন আহমাদিনেজাদ
  • ইরানের অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদদের একজন আহমাদিনেজাদ
আপডেট : ২৭ মে ২০২৪, ০২:৫৩ পিএম

হেলকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটিতে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার কথা ভাবছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ।

শনিবার তার ভক্তদের উদ্দেশে একটি ভিডিও পোস্ট করে এ তথ্য জানান তিনি। ইরানের গণমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

টেলিগ্রামে আহমাদিনেজাদ সমর্থকদের দ্বারা পরিচালিত দোলাত বাহার চ্যানেলে ভিডিওটিও পোস্ট করেন সাবেক এই প্রেসিডেন্ট। ভিডিওতে তিনি বলেন, "শুধু ইরানে নয়, বিশ্বে দ্রুত পরিবর্তন ঘটছে এবং আমি আশাবাদী যে আমরা শীঘ্রই মিষ্টি পরিবর্তন দেখতে পাব।"

গত সপ্তাহে হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসি ও তার প্রতিনিধি দলের মৃত্যুর পর আগামী ২৮শে জুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারন করেছে ইরান। বর্তমানে দেশটির অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার।

ওই নির্বাচনকে সামনে রেখে আহমাদিনেজাদের সমর্থকেরা তাঁকে প্রেসিডেন্ট প্রার্থী হতে অনুরোধ করেন। ইরানের পার্লামেন্টেও সাবেক এই প্রেসিডেন্টের বেশ কিছু সমর্থক রয়েছেন। পরিস্থিতি বিবেচনায় প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন আহমাদিনেজাদ।

সংসদে আহমাদিনেজাদ সমর্থকরা ইতিমধ্যেই তার সম্ভাব্য প্রার্থীতাকে স্বাগত জানিয়েছে। তাদের দাবি, ইরানের অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদদের একজন আহমাদিনেজাদ।

সম্প্রতি, পার্লামেন্টে তাবরিজের প্রতিনিধি আহমেদ আলিরেজা বেগি বলেন, "মাহমুদ আহমাদিনেজাদ যদি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেন তবে তিনি জিতবেন।"

মাহমুদ আহমাদিনেজাদ ২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত পরপর দুই মেয়াদে ইরানের প্রেসিডেন্ট ছিলেন। এরপর ২০১৭ ও ২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আহমাদিনেজাদের প্রার্থিতা বাতিল করেছিল দেশটির সর্বোচ্চ নেতা আলী খামেনির নেতৃত্বাধীন গার্ডিয়ান কাউন্সিল।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত