মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড শুরু ৫ জুলাই

আপডেট : ০৮ জুন ২০২৪, ০৮:২৪ পিএম

আগামী ৫ জুলাই শুরু হচ্ছে ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল এবং কলেজ পর্যায়ের ছাত্র/ছাত্রীদের জন্য এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই কার্যক্রম।

আজ শনিবার (৮ জুন) এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের জাতীয় কমিটির সংবাদ সম্মেলন এ তথ্য জানানো হয়।। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন।

সংবাদ সন্মেলনে বলা হয়, জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করবার জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন গত ৩৬ বছর ধরে কাজ যাচ্ছে। ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী এতে অংশ নিতে পারবেন না। দেশব্যাপী আয়োজিত ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ এর প্রাথমিক বাছাই কার্যক্রমটি শুরু হবে ৫ জুলাই ২০২৪ তারিখ।  প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত ৫০০ জন্য প্রতিযোগিকে নিয়ে আগামী ৩ আগস্ট ২০২৪ তারিখে ঢাকায় আয়োজন করা হবে  ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ জাতীয় বাছাই কার্যক্রম।

জাতীয় বাছাই কার্যক্রম থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫জন সহ, মোট ৩০জনকে নিয়ে ৪দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে। সেই আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ক্যাম্পাসে আয়োজিত আজকের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক শামস রহমান। সভাপতিত্ব করেন মশহুরুল আমিন, চেয়ারম্যান, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, ‘আমি ছাত্র থাকা অবস্থায় রাশিয়া মহাকাশে স্পুতনিক মহাকাশ যান পাঠায়। তখন ভাবতাম, রাশিয়া মহাকাশবিজ্ঞানে অনেক এগিয়ে গেছে, আমরা কেন পারছি না। তবে এখন জ্যোতির্বিজ্ঞানে আমরাও এগোচ্ছি ক্রমে ক্রমে। এই অ্যাস্ট্রো-অলিম্পিয়াড জাতীয়ভাবে জ্ঞান-বিজ্ঞানের চর্চায় ভূমিকা রাখবে।’

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শামস রহমান বলেন, ‘এখন সময় এসেছে সরকারের মহাকাশ ও জ্যোতির্বিজ্ঞানকে অগ্রাধিকার দিয়ে অর্থ বিনিয়োগ করার।’

সংবাদ সম্মেলনে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহ-উপাচার্য আশিক মোসাদ্দিকও বক্তব্য দেন

 

অংশগ্রহণের নিয়মাবলি

১. ২০০৬ - ২০১০ সাল এর মধ্যে জন্ম গ্রহণ কারী স্কুল-কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য এই আয়োজন। (১৪-১৮ বছর বয়সী)

২. বিশ্ববিদ্যালয় পড়ুয়া কোনো ছাত্র-ছাত্রী এতে অংশ  গ্রহণ করতে পারবে না।

৩. ৩০ জুন ২০২৪ তারিখ এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।

৪. কোনো প্রকার রেজিস্ট্রেশন ফি-এর প্রয়োজন নেই।

৫. অনলাইন রেজিস্ট্রেশনের - লিঙ্ক https://www.astronomybangla.com/olympiad2024/

এবারে আয়োজন সফলভাবে সম্পন্ন করবার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ‘এপেক্স গ্রুপের’ । এপেক্স এর সহযোগিতার কারণে এবারের আয়োজন এর নামকরণ করা হয়েছে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’, পাওয়ার্ড বাই গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্স এবং ডাইমন্ড পার্টনার পাইওনিয়ার ইন্সুরেন্স কোম্পানী লিমিটেড

‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ এবং ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের একাডেমিক বিষয়গুলো বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি যৌথভাবে পরিচালনা করবে।

‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ আয়োজনে আরো যারা  সহযোগিতায় থাকছেন, সিটি ব্যাংক লিঃ, প্রথম আলো, ব্র্যাক ব্যাংক লিঃ, লিঙ্ক -৩, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, রাশিয়ান হাউস ইন ঢাকা (সাংস্কৃতিক বিভাগ, বাংলাদেশস্থ রাশিয়ান দূতাবাস), শো এন্ড টেল এবং একাডেমিক পার্টনার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, মিডিয়া পার্টনার হিসেবে থাকছে- ৭১ টেলিভিশন এবং বিডি নিউজ টুয়েন্টিফোর ডট কম।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত