শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ড. মোমেন বললেন

কোনো দেশ চিরকালের জন্য বন্ধু হয় না

আপডেট : ০৯ জুন ২০২৪, ১০:৩৮ এএম

বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, দুনিয়ার সব দেশই নিজেদের স্বার্থ দেখে। কোনো দেশ চিরকালের জন্য বন্ধু হয় না। চিরকালের শত্রুও নয় কোনো দেশ। প্রত্যেকেই সময় সময় নিজ স্বার্থ রক্ষাকে গুরুত্ব দেয়।

তিনি আরও বলেন, আমাদের দেশে নির্বাচন এলে ওইসব দেশ মনে করে এখন একটু চাপ দিই, এই সুযোগ। এর কারণ স্বার্থ আদায় করা। আপনারা মিডিয়ায় সেগুলো বলেন, মানবাধিকার, গণতন্ত্র, দুর্নীতি, সুশাসনকে তারা গুরুত্ব দিচ্ছে। আসলে এগুলোর সবই ভাঁওতাবাজি। এগুলো মানুষকে খাওয়ানোর জন্য বলা। উদ্দেশ্য ভিন্ন। আপনাকে চাপ দিয়ে তাদের উদ্দেশ্য হাসিল করা।

দ্বাদশ সংসদ নির্বাচনের পর মনে হচ্ছিল যুক্তরাষ্ট্রের চাপ শেষ। কিন্তু মে মাসে ডোনাল্ড লু’র সফরের পর উল্টো বার্তা পেয়েছে সরকার। বিষয়টি কীভাবে দেখছেন?— এমন প্রশ্নের উত্তরে এ কথা বলেন ড. এ কে আব্দুল মোমেন।

আওয়ামী লীগ সরকারের গত মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন ড. এ কে আবদুল মোমেন। সে সময় সংসদ নির্বাচন কেন্দ্র করে যুক্তরাষ্ট্র চাপ সৃষ্টি করেছিল। দেশটির সঙ্গে সম্পর্কের অবনতি ও সাম্প্রতিক কিছু ঘটনার বিষয়ে অভিমত জানিয়েছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন দেশ রূপান্তরের বিশেষ প্রতিনিধি পাভেল হায়দার চৌধুরী।

বিস্তারিত সাক্ষাৎকারটি পড়ুন এখানে 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত