শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মোদির শপথে উপস্থিত মুইজ্জু, নৈশভোজে পাশাপাশি

  • রোববার নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু
  • মোদির সাথে তার বৈঠকের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন তিনি
আপডেট : ১০ জুন ২০২৪, ০২:০৬ পিএম

গতকাল রোববার টানা তৃতীয় মেয়াদে শপথ গ্রহণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ প্রতিবেশী দেশগুলোর সরকারপ্রধানরা এবং বিদেশী নেতারা।

তবে সব ছাপিয়ে শপথ অনুষ্ঠানে বিশেষ নজর কেড়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু। মোদির শপথ অনুষ্ঠানে তার আগমনকে ঘিরে ছিল বেশ আলোচনা। কারণ বিগত কয়েকমাস ধরেই শীতল সম্পর্ক চলছে ভারত ও মালদ্বীপের।

এর মাঝেই মুইজ্জুকে শপথ অনুষ্ঠানে ভারতে আমন্ত্রণ ও তার আগমনকে কেন্দ্র করে ধারণা করা হচ্ছে ভারত-মালদ্বীপের সম্পর্ক এবার বোধহয় নতুন মোড় নেবে।

রোববার নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু। এছাড়া শপথগ্রহণ শেষে রাষ্ট্রপতি ভবনে দ্রৌপদী মুর্মু আয়োজিত নৈশ ভোজসভায় মোদির পাশাপাশি বসেছিলেন তিনি। সে সময় হাস্যোজ্জ্বল মুখে দুইজনকে কথা বলতে দেখা যায়।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে এই খবর জানিয়েছে। প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম ভারতে এলেন মুইজ্জু।

প্রতিবেদনে বলা হয়, নৈশ ভোজসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাম দিকে বসেছিলেন মুইজ্জু এবং ডান দিকে ছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। ভোজসভার পরে প্রেসিডেন্ট মুইজ্জুও মোদির সাথে তার বৈঠকের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন।

কয়েকমাস ধরেই ভারতের সঙ্গে সম্পর্কে চিড় ধরেছে মালদ্বীপের। ভারতের সংঘাতপূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছিল মুইজ্জু প্রশাসনের।

চীনপন্থি মুইজ্জু প্রথম থেকেই দাবি করে এসেছিলেন, মালদ্বীপের মাটিতে কোনো ভারতীয় সৈনিক থাকতে পারবে না। সেই নিয়ে বারবার আক্রমণ করেছিলেন দিল্লিকে। 'ইন্ডিয়া আউট' প্রচারও শুরু করেন মুইজ্জু। 

এছাড়া এরপর প্রধানমন্ত্রী মোদির লাক্ষাদ্বীপ ভ্রমণ নিয়েও মালদ্বীপের সঙ্গে বিরোধ দেখা দেয়। প্রধানমন্ত্রী মোদি ও ভারতীয়দের অপমান করায় ভারতজুড়ে ‘বয়কট মলদ্বীপ’-র ডাক ওঠে।

তবে ভারতের পররাষ্ট্রনীতির অন্তরঙ্গ মন্ত্র— প্রতিবেশীদের অগ্রাধিকার দেওয়া হবে। আর সেই মন্ত্রেই মুইজ্জুকে দিল্লিতে আমন্ত্রণ জানানো হয় এবং আমন্ত্রণ রক্ষা করে শপথ অনুষ্ঠানে আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

এর আগে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার দিন মোদির এনডিএ জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পরই বিশ্বের অন্যান্য রাষ্ট্রপ্রধানদের মতো মুইজ্জুও সামাজিক মাধ্যমে নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়ে বার্তা পোস্ট করেছিলেন।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত