মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মালাবির ভাইস প্রেসিডেন্টকে বহনকারী সামরিক বিমান নিখোঁজ

  • সোমবার সকালে রাজধানী থেকে উড্ডয়নের পর রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় বিমানটি
  • গতকাল সকাল থেকেই বিমানটির খোঁজে তৎপরতা শুরু হলেও এখন পর্যন্ত হদিস মেলেনি
আপডেট : ১১ জুন ২০২৪, ১০:৫২ এএম

দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাবিতে ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমাকে বহনকারী একটি সামরিক বিমান নিখোঁজ হয়েছে।

সাবেক এক মন্ত্রীর শেষকৃত্যে অংশ নিতে বিমানে করে যাচ্ছিলেন তিনি। ওই বিমানে আরও নয়জন যাত্রী ছিল। সোমবার (১০ জুন) এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট লাজারাস চাকভেরার কার্যালয় থেকে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার সকালে রাজধানী লিলংওয়ে থেকে সামরিক বিমানটি ভাইস প্রেসিডেন্ট চিলিমা ও অন্যান্যদের নিয়ে উড্ডয়ন করে। বিমানটির স্থানীয় সময় সকাল ১০টার দিকে দেশটির উত্তরাঞ্চলের এমজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

কিন্তু উড্ডয়নের কিছুক্ষণ পরেই রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় প্রতিরক্ষা বাহিনীর বিমানটি। সোমবার সকাল থেকেই বিমানটির খোঁজে তৎপরতা শুরু হলেও এখন পর্যন্ত হদিস মেলেনি।

সোমবার রাতে মালাবির প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা জানিয়েছেন যে, অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

এ ঘটনাকে হৃদয় বিদারক পরিস্থিতি অভিহিত করে তিনি বলেন, "আমাদের সৈন্যরা এখনও তল্লাশি চালিয়ে যাচ্ছে এবং আমি কঠোর নির্দেশ দিয়েছি যে বিমানটি না পাওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যেতে হবে।

এর আগে প্রেসিডেন্ট চাকভেরা তার বাহামাস সফরে যাওয়ার ফ্লাইট বাতিল করেন। সোমবার সন্ধ্যায় ওই সফরে তার রওনা হওয়ার কথা ছিল।

ভাইস-প্রেসিডেন্ট সাওলোস চিলিমা তিন দিন আগে মারা যাওয়া সাবেক ক্যাবিনেট মন্ত্রী রালফ কাসাম্বারার অন্তেষ্টিক্রিয়ায় সরকারের প্রতিনিধিত্ব করতে যাচ্ছিলেন। কুনকুয়ু বলেছেন: ‘অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানস্থল থেকে মজুজু আন্তর্জাতিক বিমানবন্দরটিই সবচেয়ে কাছে অবস্থিত।’

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত