সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

পুতিন হিটলারের মতোই কথা বলছেন: জেলেনস্কি

আপডেট : ১৫ জুন ২০২৪, ০৩:৫৬ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হিটলারের মতোই কথা বলছেন বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পুতিনের দেয়া যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে জেলেনস্কি এই মন্তব্য করেন।

স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে জেলেনেস্কি বলেন, পুতিনের প্রস্তাবে নতুন কিছু নেই। তিনি আমাদের কিছু অঞ্চল দখলে নেয়ার দাবি করেন। তিনি ইতোমধ্যে আমাদের কিছু অঞ্চল দখল করেছেন। কিছু অঞ্চল এখনো দখল করতে পারেননি। 

জেলেনস্কি বলেন, হিটলার যে ধরনের কথা বলতেন, পুতিনও একই ধরনের কথা বলছেন। হিটলার বলেছিলেন আমাকে চেক প্রজাতন্ত্রের একটি অংশ দিয়ে দেন, তাহলে যুদ্ধ শেষ হবে। তবে তিনি মিথ্যাচার করেছিলেন। কেননা এরপর পোল্যান্ডের একটি অংশ দাবি করেন তিনি। তারপরে তো তিনি পুরো ইউরোপ দখলে নিয়ে নেন। এটাই নাৎসিবাদ। আমরা পুতিনকে বিশ্বাস করতে পারি না। কারণ তিনিও একই পথে আছেন।

উল্লেখ্য, গতকাল ‍শুক্রবার (১৪ জুন) মস্কোয় রুশ রাষ্ট্রদূতদের এক বৈঠকে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে দুটি শর্ত দেন পুতিন। এর মধ্যে প্রথম শর্ত হলো—ইউক্রেনের যে চার প্রদেশ রাশিয়া নিজের সীমানাভুক্ত করেছে, সেই প্রদেশগুলো থেকে নিজেদের সেনা সরিয়ে নিতে হবে কিয়েভকে।
দ্বিতীয় শর্ত— ইউক্রেনকে অবশ্যই ঘোষণা করতে হবে যে যুক্তরাষ্ট্র ও মিত্রদের জোট ন্যাটোর সদস্যপদের জন্য আর তদবির করবে না কিয়েভ।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সেনা পাঠান পুতিন। এরপর দুই বছর পার হয়ে তিন বছর চললেও এখনো ইউক্রেন যুদ্ধ থামার কোনো দৃশ্যমান লক্ষণ নেই।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত