সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

২৪ বছর পর উত্তর কোরিয়া সফরে পুতিন, উদ্বিগ্ন পশ্চিমারা

  • সফরে দুই দেশের মধ্যে নিরাপত্তা চুক্তিসহ নানা ধরনের অংশীদারী চুক্তি হবে বলে ধারণা করা হচ্ছে
  • রাশিয়ার প্রেসিডেন্ট হওয়ার পর পর ২০০০ সালে উত্তর কোরিয়ায় সফর করেছিলেন পুতিন 
আপডেট : ১৮ জুন ২০২৪, ১১:৩০ এএম

আজ মঙ্গলবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়া যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই দশকেরও বেশি সময় পর অর্থাৎ ২৪ বছর পর ফের উত্তর কোরিয়ায় পা রাখতে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট।

এর আগে পুতিন সর্বশেষ ২০০০ সালে রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে তার যাত্রা শুরুর দিকে উত্তর কোরিয়ায় সফর করেছিলেন। তখন উত্তর কোরিয়ার ক্ষমতায় ছিলেন কিম জং ইল; যিনি দেশটির বতর্মান নেতা কিম জং-উনের বাবা।

সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, এই সফরে দুই দেশের মধ্যে নিরাপত্তা চুক্তিসহ নানা ধরনের অংশীদারী চুক্তি হবে বলে ধারণা করা হচ্ছে।

পুতিনের আসন্ন এই সফরে উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। তবে পুতিনের এই সফরের দিকে বিশেষভাবে নজর রাখছে পশ্চিমারা।

পুতিন উত্তর কোরিয়া সফর করতে পারেন বলে জল্পনা ছিল আগে থেকেই। অবশেষে ক্রেমলিনের পক্ষ থেকে সোমবার তা নিশ্চিত করা হয়েছে। এছাড়া স্যাটেলাইটে তোলা ছবিতেও দেখা গেছে, পিয়ংইয়ং এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্টকে বরণ করে নেওয়ার প্রস্তুতি শুরু করেছে।

গত বছরের সেপ্টেমম্বরে রাশিয়া সফরে গিয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা কিং জং উন। ওই সময়ে তিনি পুতিনকে পিয়ংইয়ংয়ে সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে পুতিন আজ উত্তর কোরিয়া যাচ্ছেন।

দুই দিনের এই রাষ্ট্রীয় সফরে পুতিনের সফরসঙ্গী হিসেব রুশ প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রেই বেলোসভ, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও পুতিনের জ্বালানিবিষয়ক প্রধান উপপ্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক থাকবেন বলে জানা গেছে।

আল জাজিরা আরও জানায়, উত্তর কোরিয়া সফর শেষে ১৯ ও ২০ জুন ভিয়েতনাম সফরে যাবেন পুতিন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত