সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ফেরার সময়ও বৃষ্টির বাগড়া, ছাতা-রেইনকোট সঙ্গে রাখুন

আপডেট : ২২ জুন ২০২৪, ১১:৪৭ এএম

ঈদুল আজহা বা কোরবানির ঈদের ছুটি শেষে অনেকেই ঢাকায় ফিরেছেন। আবার অনেকে আজ ফিরছেন। আবার কেউ কেউ আসার প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু হঠাৎ থেমে থেমে বৃষ্টির বাগড়ায় ভোগান্তিতে পড়েছেন ঢাকামুখি মানুষেরা। মহাসড়কে বিভিন্ন স্থানে দেখা দিয়েছে থেমে থেমে যানজট। 

আবহাওয়া অফিস বলছে, দেশের সবকটি বিভাগেই আজ দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে। আগামী তিন দিনও একই অবস্থা থাকতে পারে।

সংস্থাটি বলছে, গত ২৪ ঘণ্টায় (আজ সকাল ৬টা পর্যন্ত) দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নেত্রকোনায় ৫৪ মিলিমিটার। এ ছাড়া লক্ষ্মীপুরে ৩০, খাগড়াছড়িতে ২৮, বান্দরবানে ২৪, কুষ্টিয়ার কুমারখালীতে ২১, নোয়াখালীর মাইজদীকোর্টে ২০, মাগুরায় ১৮, ফেনীতে ১৫, মাদারীপুরে ১২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আজ শনিবার (২২ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণও হতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, আজ থেকে তিন দিন সারা দেশেই বৃষ্টি হতে পারে। পরবর্তী পাঁচ দিনেও বৃষ্টিপাতের প্রবণতা আরও বৃদ্ধি পেতে পারে। তাই বাড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে অবশ্যই ছাতা বা রেইনকোট সঙ্গে রাখুন। ব্যাগ ও প্রয়োজনীয় জিনিসপত্র পলিথিন দিয়ে ঢেকে বের হোন।

এদিকে তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আগামীকাল রবিবার সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরশু আবার প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। আর আজকের সর্বনিম্ন তাপমাত্রা ছিল বান্দরবানে ২৪.২ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত