বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

যুদ্ধবিরতি নিয়ে নেতানিয়াহুর মন্তব্যের জবাব দিল হামাস

আপডেট : ২৪ জুন ২০২৪, ০৮:১৯ পিএম

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, দক্ষিণ গাজার রাফা নগরীতে তীব্র লড়াইয়ের পর্যায় প্রায় শেষ হয়ে এসেছে। তবে তার মানে এই নয় যে, যুদ্ধ শেষ হয়ে আসছে। হামাসকে ক্ষমতা থেকে পুরোপুরি না হটানো পর্যন্ত যুদ্ধ চলবে। লেবানন সীমান্তেও ইসরায়েলের সেনাবাহিনী শিগিরিই নতুন করে সেনা মোতায়েন হবে। 

গাজা উপত্যকায় কবে নাগাদ লড়াইয়ের তীব্রতা কমে আসবে, এমন প্রশ্নের জবাবে নেতানিয়াহু বলেন, ‘খুব শিগগিরই’। তবে সেখানে ইসরায়েলি সেনাদের উপস্থিতি থাকবে। তিনি বলেন, ‘আমি যুদ্ধের ইতি টানতে এবং হামাসকে সহজে ছেড়ে দিতে চাই না।’

রোববার (২৩ জুন) ইসরায়েলি সংবাদমাধ্যম ‘চ্যানেল ফোরটিন’-এ দেওয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু এ কথা বলেন। তার এ মন্তব্যের পরই বিবৃতি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। 

হামাসের বিবৃতির বরাত দিয়েজিও নিউজ জানায়, নেতানিয়াহুর অবস্থান থেকে এটা স্পষ্ট ও নিশ্চিত হয়েছে যে তিনি জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সাম্প্রতিক প্রস্তাব ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত চুক্তি নাকচ করেছেন। যেকোনো চুক্তিতে স্পষ্টভাবে স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা উপত্যকা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের বিষয়গুলোর উল্লেখ থাকতে হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত