বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

৪ দিনের ব্যবধানে দুই ব্যাংকে ডাকাতি, কারাগারে ৮৮ বছরের বৃদ্ধ

আপডেট : ২৪ জুন ২০২৪, ১০:০২ পিএম

দুই ব্যাংকে ডাকাতির ঘটনায় স্টিভেন হোয়াইটক্লাউড নামে ৮৮ বছর বয়সী এক বৃদ্ধকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে তিন বছর পুলিশের তত্ত্বাবধানে থাকতে হবে। জেলের সাজা ছাড়াও ফেডারেল বিচারক হোয়াইটক্লাউডকে ৩ হাজার ৯২ ডলার জরিমানা করেছেন। 

যুক্তরাষ্ট্রের মন্টানার ফেডারেল বিচারক এই রায় দিয়েছেন। হোয়াইটক্লাউড এর আগে চুরির ঘটনায় তার ভূমিকার জন্য দোষ স্বীকার করেছেন। এর আগে একই অভিযোগে তার সহযোগী প্যাট্রিক জাস্টিসকে (২৬) দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। 

ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়, গত বছরের ২৪ আগস্ট প্যাট্রিক জাস্টিস একটি বিলিংস ইউএস ব্যাঙ্কে প্রবেশ করেন এবং ক্যাশিয়ারের কাছে বন্দুক দেখিয়ে টাকা দাবি করেন। সেখান থেকে টাকা নিয়ে তিনি পালিয়ে যান।

এই ঘটনার চার দিন পরে প্যাট্রিক জাস্টিস আরেকটি ব্যাংক বিলিংস ওয়েলস ফার্গোতে যান। সেখান থেকেও একই কায়দায় তিনি টাকা নিয়ে পালিয়ে যান। পরে পুলিশ কর্মকর্তারা তার গাড়ির পেছনে ধাওয়া করে তার ভেতর জাস্টিসের সাথে হোয়াইটক্লাউডকেও পান। 

এ সময় হোয়াইটক্লাউড পুলিশের কাছে স্বীকার করেন যে, তিনিই জাস্টিসকে এই ডাকাতির পরামর্শ দিয়েছেন। কারণ তিনিও এর আগে এই পন্থায় টাকা আয় করতেন। 

আদালতে প্রসিকিউটর জানান, হোয়াইটক্লাউড এর আগে ২০০৮ সালে ব্যাংক ডাকাতির অভিযোগে অভিযুক্ত ছিলেন। তিনিই জাস্টিসকে ব্যাংক ডাকাতির পদ্ধতি এবং সেখান থেকে কীভাবে পালাতে হবে সে বিষয়ে শিক্ষা দেন। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত