সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এবার অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন ট্রাম্প

আপডেট : ০৮ নভেম্বর ২০১৮, ০৬:৩৯ পিএম

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেশনসের চিফ অব স্টাফ ম্যাথু হুইটাকারকে ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারানোর একদিন পর বুধবার জেফ সেশনসকে বরখাস্ত করা হলো।

বুধবার বরখাস্তের ইঙ্গিত দিয়ে টুইট করেন ট্রাম্প। টুইট বার্তায় তিনি বলেন, ‘অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে তার কাজের জন্য আমরা ধন্যবাদ জানাচ্ছি।’ টুইটে বিদায়ী অ্যাটর্নি জেনারেলকে শুভকামনা জানান ট্রাম্প।

বুধবার পদত্যাগপত্রে প্রেসিডেন্টকে উদ্দেশ করে জেফ সেশনস বলেন, ‘আপনার অনুরোধে পদত্যাগপত্র জমা দিলাম।’

জেফ সেশনসকে বরখাস্ত করার কারণ বিশ্লেষণ করে বিবিসি জানায়, ট্রাম্পের এক সময়কার সমর্থক সেশনসকে বরখাস্তের ঘটনা স্বাভাবিক ভাবার সুযোগ নেই। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে বিচার বিভাগীয় তদন্ত শুরু হওয়ার পর অ্যাটর্নি জেনারেল ও প্রেসিডেন্টর দূরত্ব বাড়তে থাকে। ২০১৭ সালের মার্চে জেফ সেশনস তদন্ত প্রক্রিয়া থেকে নিজেকে সরিয়ে নিলে সাবেক এই সিনেটর সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্প বিভিন্ন সময় তীর্যক মন্তব্য করেন।

অ্যালাবামার সাবেক এই সিনেটর ট্রাম্পের সমর্থক ছিলেন। পদত্যাগপত্রে প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা লিখেছেন, ‘সবচেয়ে বড় কথা আমি অ্যাটর্নি জেনারেল থাকার সময় আমরা আইনের শাসনকে সুসংহত রেখেছি।’

ভারপ্রাপ্ত হিসেবে নিয়োগ পাওয়া ম্যাথু হুইটকারকে ট্রাম্পের ‘একান্ত বিশ্বস্ত’ বলে অভিহিত করা হয় যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত