মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট

দলে ফিরলেন সাকিব-সৌম্য

আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ০৭:১১ পিএম

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে রেখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এছাড়া দলে ফিরেছেন ওপেনার সৌম্য সরকার ও অফস্পিনার নাঈম হাসান।

সবশেষ জিম্বাবুয়ের সিরিজের ১৫ সদস্যের দল থেকে বাদ পড়েছেন লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ রাহি, নাজমুল ইসলাম অপু ও শফিউল ইসলাম।

দীর্ঘ দিনের আঙ্গুলের চোট কাটিয়ে কয়েক দিন হলো হালকা অনুশীলনে ফিরেছেন সাকিব। উইন্ডিজের বিপক্ষে সিরিজের শুরু থেকেই থাকছেন তারকা এই অলরাউন্ডার।

সাকিব প্রসঙ্গে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেন, “তার এখন আর কোনো শারীরিক সমস্যা নেই। তবে ম্যাচ খেলার মতো ফিটনেসের ঘাটতি আছে। তবে সে যেহেতু সিনিয়র খেলোয়াড় আমরা তাকে ফিট বলেই মনে করছি।”   

দলে ফেরা হলো না তামিম ইকবালের। এশিয়া কাপে হাতে চোট পাওয়া তামিম অনেকটাই সেরে উঠেছিলেন। ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে ফেরার আশাও ছিল তার। কিন্তু সিরিজের আগ মুহূর্তে আবারও চোটে পড়লেন বাহাতি এই ব্যাটসম্যান। নেটে ব্যাটিং অনুশীলনের সময় পাঁজরে ব্যথা পান তিনি।

বাংলাদেশের সবশেষ দুই টেস্ট সিরিজেই ছিলেন রাহি। এর মধ্যে জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই টেস্টে ৭ উইকেট সম্ভাবনা দেখালেও ভালো করতে পারেননি জিম্বাবুয়ের বিপক্ষে। সিলেট টেস্টে একটি মাত্র উইকেট পাওয়া ডানহাতি এই পেসার জায়গা হারান ঢাকা টেস্টের একাদশে। তার জায়গায় অভিষেক হয় খালেদ আহমেদের। তরুণ পেসারকে ধরে রেখেছেন নির্বাচকরা।

জাতীয় লিগে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন নাঈম হাসান। লিগের সবশেষ আসরে ২৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি ১৭ বছর বয়সী এই অফস্পিনার। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও দলে ডাক পেয়েছিলেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে মোটেও ভালো করতে পারেননি লিটন। চার ইনিংসে করেন মাত্র ৪৭ রান। তার জায়গায় ডাক পেয়েছেন জাতীয় লিগে নিজেকে মেলে ধরা এবং জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে সুযোগ পেয়ে সেঞ্চুরি হাঁকানো সৌম্য।

তার ব্যাপারে নান্নু বলেন, “সৌম্য এনসিএলে ভালো করেছে। টেস্টে আমাদের ওপেনাররা ব্যর্থ হচ্ছে। তাই আমরা তাকে একটা সুযোগ দিতে চাই। সৌম্য পেস বল অনেক ভালো খেলে।”

জিম্বাবুয়ে সিরিজের সিলেট টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১৮ রান করার পর ঢাকা টেস্টে একাদশে জায়গা হারান শান্ত।ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্কোয়াড থেকেই বাদ পড়লেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে অভিষেক টেস্টে ৪ উইকেট নিলেও যৌক্তিক কারণেই বাদ পড়তে হলো নাজমুল ইসলাম অপুকে। তাইজুল ইসলাম ফর্মে থাকায় এবং সাকিব ফেরায় আর কোনো বাঁহাতি স্পিনারের প্রয়োজন বোধ করলেন না নির্বাচকরা।

জিম্বাবুয়ের বিপক্ষে স্কোয়াডে রেখে দুই টেস্টের একটিতেও খেলানো হয়নি শফিউলকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাদই পড়ে গেলেন তিনি। 

চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী বৃহস্পতিবার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। ৩০ নভেম্বর ঢাকায় হবে দল দুটির মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট।       

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত