মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সিনেমার দুরবস্থার জন্য প্রযোজকরাই বেশি দায়ী

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৩১ পিএম

দুই দশক ধরে সিনেমাপ্রেমীদের মন জুগিয়ে আসছেন চিত্রনায়িকা মৌসুমী। একটা সময় ক্যারিয়ার নিয়েই বেশি ব্যস্ত থাকলেও এখন সংসার আর বাচ্চাদের নিয়েই দিনের বেশিটা সময় পার করে দেন । মাঝে মাঝে টুকটাক সিনেমা, বিজ্ঞাপন বা টেলিফিল্মের কাজ করেন। গত বছর মৌসুমী-ওমর সানী দম্পতি ব্রান্ড অ্যাম্বাসেডর হয়েছেন একটি বহুজাতিক কোম্পানির পণ্যের।  কিছুদিন আগেই মৌসুমী অংশ নিলেন নতুন আরেকটি বিজ্ঞাপনে। ফাহমিদা প্রিমার পরিচালনায় এ বিজ্ঞাপনের মাধ্যমে তিনি দর্শকদের সঙ্গেও সম্পৃক্ত হন। 

image

এর বাইরে নতুন ছবির খবর জানতে চাইলে মৌসুমী বলেন, ‘পুরোনো সব ছবিরই কাজ প্রায় শেষ হয়ে গেছে। এর মধ্যে বাকি আছে নোলক ছবিটি। এর পরেই হয়তো নতুন কোনো ছবির কাজ শুরু করতে পারব। ’

image

সিনেমা ইন্ডাস্ট্রির অবস্থা খুব ভালো নয়। একের পর এক ছবি মুখ থুবড়ে পড়ছে বক্স অফিসে। সবাই ব্যর্থতার জন্য পরিচালকদের দোষ দিলেও মৌসুমী ভিন্নমত পোষণ করেন। তিনি বলেন, ‘বাজে ছবি যে নির্মিত হচ্ছে না তা নয়, তবে প্রচুর ভালো ভালো ছবিও নির্মিত হচ্ছে। কিন্তু ভালো ছবি নির্মাণ হলেও দর্শকদের চাহিদামতো ছবি দিতে পারছেন না পরিচালকরা। সিনেমার এই দুরবস্থার জন্য অবশ্য প্রযোজকরাই বেশি দায়ী। কারণ এখন সবকিছু প্রযোজকদের হাতে। গল্প কী হবে, নায়িকা কে হবে, শুটিং কোথায় হবে সবই প্রযোজকেরা ঠিক করে দিচ্ছেন। আবার বাজেট স্বল্পতার ব্যাপারটাও আছে। ফলে ডিরেকটরের কিছু করার থাকে না। আর্টিস্ট আর গল্পের ভার যদি পরিচালকের হাতে না থাকে তাহলে ভালো ছবি বানাতে পারে না। পরিচালক স্বাধীন না হলে সে ভালো ছবি কীভাবে বানাবে। আবার অনেকে ভালো ছবি বানালেও হল সমস্যাসহ আরও নানা কারণে ছবি চলছে না। এই যেমন গিয়াস উদ্দিন সেলিম ভাইয়ের ছবিটা ভালো ব্যবসা করেনি তাতে কি বলব যে ছবিটা খারাপ হয়েছে। না। সেটা তো বলা যায় না যে ছবি ভালো হয় নাই। সেলিম ভাই খুব ভালো একটি ছবি বানিয়েছেন। কিন্তু আশানুরূপ ব্যবসা না করার ব্যাপারটা কিন্তু ভিন্ন। আসলে পুরো সিস্টেমটাই এর জন্য দায়ী।’

image

দর্শকমনে ঠাঁই করে নেওয়া মৌসুমী এবার নেমেছেন রাজনীতির মাঠেও। জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে মনোনয়নপত্রও সংগ্রহ করেছেন। মৌসুমী জানিয়েছেন, জনমানুষের উন্নয়নের লক্ষ্য নিয়েই তিনি রাজনীতিতে নাম লিখিয়েছেন। শেষ পর্যন্ত সাংসদ হতে পারবেন কিনা, তা নিয়ে চিন্তিত নন তিনি। প্রধানমন্ত্রীর নির্দেশকে মেনে নিয়ে মানুষের সেবা চালিয়ে যাবেন বলেও জানান তিনি।

image

এদিকে ১৫ই ফেব্রুয়ারি মুক্তি পাবে মৌসুমী অভিনীত  ‘রাত্রির যাত্রী’ ছবি। এ ছবিতে ছিন্নমূল এক যৌনকর্মীর ভূমিকায় দেখা যাবে তাকে। হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত রাত্রির যাত্রী ছবিটি দেশের ৩০ থেকে ৪০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বলে জানা গেছে।

ছবি তুলেছেন নূর

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত