বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বকেয়া বেতনের দাবিতে আখচাষিদের বিক্ষোভ

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২৩ এএম

বকেয়া ১০ কোটি টাকা পরিশোধের দাবিতে গতকাল ঠাকুরগাঁও চিনিকল ঘেরাও করে বিক্ষোভ করেন আখচাষিরা। ঝিনাইদহের কালীগঞ্জে বকেয়া আদায়ের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছেন আখচাষিরা।বকেয়া আদায়ের দাবিতে গতকাল সোমবার সকালে ঠাকুরগাঁও চিনিকল গেটে বিক্ষোভ সমাবেশ করে মিছিল বের করেন আখচাষিরা।

পরে মিছিলটি ঠাকুরগাঁও সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালকের কার্যালয়ে ঘেরাও করে বিক্ষোভ সমাবেশ করা হয়। ঠাকুরগাঁও চিনিকলের কেন্দ্রীয় ইক্ষুচাষি সমিতির সভাপতি ইউনুস আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ চিনিকল আখচাষি ফেডারেশনের উপদেষ্টা রুহুল আমিন, সাধারণ সম্পাদক তোজাম্মেল হক তোজা, ঠাকুরগাঁও আখচাষি সমিতির সহসম্পাদক তোজাম্মেল হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, ঠাকুরগাঁও চিনিকলে ৫ হাজার চাষি, ব্যবসায়ী, কুলি, মজুরসহ ৮০ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই চিনিকলের সঙ্গে জড়িত। এই চিনিকলের প্রায় ৩ হাজার আখচাষির প্রায় ১০ কোটি টাকা বকেয়া রয়েছে। বকেয়া টাকা না পেয়ে তাদের পরিবারের সদস্যরা মানবেতর জীবন যাপন করছেন। এ অবস্থায় আগামী সাত দিনের মধ্যে বকেয়া টাকা পরিশোধের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন আখচাষিরা।

এদিকে ঝিনাইদহের কালীগঞ্জের মোবারকগঞ্জ চিনিকলে পাওনা ২০ কোটি টাকা বকেয়া পরিশোধের দাবিতে স্মারকলিপি পেশ করেন আখচাষিরা।

গতকাল সোমবার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর এ স্মারকলিপি পেশ করেন তারা। এ সময় মোবারকগঞ্জ চিনিকল আখচাষি কল্যাণ সমিতির সভাপতি জহুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু উপস্থিত ছিলেন। কৃষক নেতারা বলেন, চলতি অর্থবছরে কালীগঞ্জের প্রায় সাড়ে ৫ হাজার আখচাষি এই চিনিকল কর্তৃপক্ষের কাছে ২০ কোটি টাকা পাবেন। দ্রুত বকেয়া টাকা পরিশোধের দাবি জানান তারা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত