বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বসন্ত উৎসবে বর্ণিল সাজ

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৬ পিএম

দুয়ারে কড়া নাড়ছে বসন্ত। আর বসন্তের প্রথম দিনটিকে বরণ করে নেওয়ার জন্য আমাদের উৎসাহের কোনো কমতি নেই। কীভাবে বরণ করে নেব বসন্তের প্রথম দিনটিকে? কী পরব? কীভাবে পরব? মেকআপ কেমন হবে? সমাধান দিয়েছেন রূপ বিশেষজ্ঞ জুলিয়া আজাদ

 

দেশীয় পোশাকের সঙ্গে সাজটাও দেশীয় হওয়া ভালো। পাশ্চাত্যের পোশাকে ফাল্গুনের সাজ খুব একটা  মানায় না। ফাল্গুনের সাজে শাড়িই বেশি মানায়। বিশেষ করে এক প্যাঁচের শাড়ি। কেউ যদি এক প্যাঁচে স্বাচ্ছন্দ্যবোধ না করে তাহলে সে কাঁধে আঁচল ফেলে শাড়ি পরতে পারে। সাজের সময় মেকআপ করার আগে ত্বক তৈরি করে নিতে হবে।

যেহেতু দিনের বেলায়ই উৎসব আয়োজন বেশি হয়। তাই মেকআপে অনেকেই সরাসরি ফাউন্ডেশন বা ময়েশ্চারাইজার লাগিয়ে নেন। এভাবে না করে একটু প্লেন করে ত্বকে সানস্কিন অবশ্যই লাগিয়ে নিতে হবে। যেহেতু দিনের বেলার অনুষ্ঠান, তাই স্বাভাবিক ভাবে রোদ থাকবে। অনেক সময় ত্বক অক্সিডাইজ হয়ে যায়। মেকআপ করে রোদে গেলে কিছুক্ষণ পর ত্বক কালো হয়ে যায়। সেক্ষেত্রে আগে ত্বক ময়েশ্চারাইজিং করে নিতে পারলে ভালো। চাইলে টোনিং করে নেওয়া যেতে পারে। মেকআপ প্রাইমার করে নিলে আরও ভালো। নো মেকআপ লুক এ মেকআপ প্রাইমার লাগবেই। ব্লেন্ডিং ভালো করে করতে হবে যেন মেকআপ কোনো কারণে ভেসে না ওঠে। এই দিনের মেকআপ খুব ভারী হয় না। যেহেতু দিনের বেলার প্রোগ্রাম, তাই মেকআপ হতে হবে খুব ন্যাচারাল, খুব লাইট। নো মেকআপ লুক টাইপ। যেন মেকআপ করা থাকলে সবই করা থাকে কিন্তু দেখে যেন কিছুই বোঝা যায় না। আইশ্যাডো ইচ্ছেমতো দেওয়া যেতে পারে। যেহেতু সাজটা অনেক রঙিন সেহেতু হালকা আইশ্যাডো দেওয়া ভালো। নো মেকআপ লুকে সাধারণত ব্রাউনি শেড ভালো লাগে। হালকা লাল শেড দেওয়া যায়। অথবা ব্রাউনটাকে একটু রেড লুকে নিলেও ভালো লাগবে। এই সময় ব্ল্যাক বা গ্লিটার ভালো যাবে না। উইং আইলাইনার এখন খুব ভালো চলছে। চাইলে উইং আইলাইনারও করতে পারে। ন্যাচারাল থেকেও চোখটাকে যদি কেউ এভাবে হাইলাইট করে তবে ভালো লাগবে। লিপস্টিক কালারফুল হলে ভালো হয়। যেহেতু ফাল্গুন, সেহেতু লাল রঙের লিপস্টিক ভালো মানাবে। লাল রং যদি কারও ভালো না লাগে তাহলে নুড কালার ব্যবহার করা যেতে পারে। সারা দিনের প্রোগ্রাম যেহেতু শাড়ি পরলে চুলে হাফ খোঁপা করলে ভালো লাগবে। সঙ্গে ফুল জড়িয়ে নিলে বাড়তি সৌন্দর্য। এক্ষেত্রে গাঁদা, গোলাপ, কসমস, জিনিয়া ইত্যাদি কালারফুল ফুলগুলো বেছে নিলে ভালো লাগবে। ইচ্ছে হলে টিপ পরতে পারেন। বাঙালি সাজে টিপ ভালো মানায়। গহনায় কাঠের দুল, ঝুমকো এই জাতীয় গহনা ভালো মানাবে। মেটালের চুড়ি না পরে কাচের চুড়ি ভালো। এছাড়া জয়পুরি চুড়ি আছে যা সব কিছুর সঙ্গে পরা যায়।

সালোয়ার কামিজের ক্ষেত্রে মেকআপ ন্যাচারাল রাখতে পারলে ভালো। তখন ফুলের প্রাধান্য বেশি থাকতে পারে। মাথায় ফুলের ব্যান্ডেনা পরতে পারেন। টিনএজ মেয়েরা শাড়ি, সালোয়ার-কামিজ খুব কম পরেন। তারা কুর্তা, টপ কিংবা গাউন পরলে ভালো লাগবে। এইসব  পোশাকেও মেকআপটা নো মেকআপ লুকের হবে। আইশ্যাডো চাইলে একটু ডার্ক বা কালারফুল হলে ভালো হয়। দিনের বেলার অনুষ্ঠান, তাই সাজ বেশি কালারফুল করা যাবে না।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত