শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

গাপটিলকে টপকে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান রোহিতের

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:২৩ পিএম

নিউ জিল্যান্ডকে হারানোর ম্যাচে টি-টোয়েন্টিতে দারুণ একটি রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। কিউই ব্যাটসম্যান মার্টিন গাপটিলকে টপকে আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে সর্বোচ্চ রানের রেকর্ডটি নিজের করে নিয়েছেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক।

অকল্যান্ডে শুক্রবার নিউ জিল্যান্ডকে ৭ উইকেটে হারায় ভারত। এই জয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-১ সমতা ফেরায় তারা। দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি রেকর্ড বইয়ে ঠাঁই করে নেন রোহিত।

গাপটিলকে টপকাতে ম্যাচটিতে ৩৫ রান করতে হতো রোহিতকে। সেই জায়গায় হাঁকান অর্ধশতক। তার ২৯ বলে খেলা ৫০ রানের ইনিংসটিতে রয়েছে তিন চার ও চার ছক্কা।

ইশ সোধির একটি বল ফাইন লেগ দিয়ে ছক্কা হাঁকানোর মধ্য দিয়ে গাপটিলকে টপকান রোহিত। ৭৪ ইনিংসে ২,২৭২ রান নিয়ে টি-টোয়েন্টিতে এতদিন সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে ছিলেন ৩১ বছর বয়সী গাপটিল। ৮৫ ইনিংসে ২,২৮৮ রান নিয়ে তাকে ছাড়িয়ে গেলেন রোহিত। এই অর্জনের পথে ভারতের টপ-অর্ডার ব্যাটসম্যান হাঁকিয়েছেন চার সেঞ্চুরি ও ১৬ অর্ধশতক!

এই তালিকায় দ্বিতীয়স্থানে আছেন পাকিস্তানের শোয়েব মালিক। পাকিস্তান ও আইসিসি একাদশের হয়ে ১০৪ ইনিংসে তার রান ২,২৬৩।

চতুর্থস্থানে ভারত দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। ৬০ ইনিংসে তার রান ২,১৬৭। ২৭ রান কম নিয়ে পঞ্চমস্থানে আছেন নিউ জিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত