রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

খাশোগি হত্যা ‘পরিকল্পনায়’ সৌদির কর্মকর্তারা

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৬ পিএম

সৌদি সাংবাদিক জামাল খাশোগি দেশটির কর্মকর্তাদের ‘বর্বরোচিত’ ও ‘পূর্বপরিকল্পিত’ হত্যার শিকার বলে মন্তব্য করেছেন জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড। তুরস্কে হত্যার তদন্ত কার্যক্রম শেষে গত বৃহস্পতিবার তিনি এ মন্তব্য করেন।

সাংবাদিক হত্যার তদন্তকারীর ভাষ্য, তুরস্কের গোয়েন্দা সংস্থাগুলোর কাছে থাকা ‘গা হিম করা ও ভয়ংকর অডিও সামগ্রী’ শুনেছে তার নেতৃত্বাধীন তিন সদস্যের দল। অন্যদিকে জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়েছে, ইস্তাম্বুলে ওয়াশিংটন পোস্টের কলাম লেখকের খুন হওয়া নিয়ে তুরস্কের অনুসন্ধান প্রচেষ্টাকে ‘মারাত্মকভাবে ব্যাহত করেছে’ সৌদি আরব।

খাশোগি হত্যার আন্তর্জাতিক তদন্তে নিয়োজিত ক্যালামার্ড বলেন, ‘দুঃখজনকভাবে অপরাধের ঘটনাস্থলের পেশাদার ও কার্যকর পরীক্ষায় তুরস্কের তদন্তকারীদের অপর্যাপ্ত সময় ও প্রবেশাধিকার দেওয়া হয়েছে।’ তিন বিশেষজ্ঞ দল নিয়ে তুরস্কে সপ্তাহব্যাপী মিশন শেষে তিনি সৌদি আরবে প্রবেশের সুযোগ চাওয়ার কথাও জানিয়েছেন।

খাশোগি হত্যার ঘটনায় সৌদি আরবে ১১ জনের বিচার প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়েও ‘বড় ধরনের উদ্বেগের’ কথা জানান ক্যালামার্ড। তিনি আরও জানান, এ বিষয়ে জাতিসংঘের মানবাধিকার পর্ষদে জুনের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়ার পরিকল্পনা রয়েছে তার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত