সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সিরিজ জয় নিউজিল্যান্ডের

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪১ এএম

এই জয় নিউজিল্যান্ডের মনোবল অনেকটাই বাড়িয়ে দেবে। ঘরের মাঠে দুদিন পরই শুরু হচ্ছে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ। তার আগেই চাঙ্গা হওয়ার মতো একটা জয় তুলে নিয়েছে কিউইরা। গতকাল হ্যামিল্টনে শেষ টি-টোয়েন্টি ম্যাচে ৪ রানে ভারতকে হারিয়ে সিরিজ জিতেছে তারা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হারের ফলে একটা অপ্রাপ্তি নিয়েই ভারতের সফর শেষ হলো। যদিও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ তারা ৪-১-এ জিতেছিল। তবু টি-টোয়েন্টি হারের তিক্ত স্বাদটাই বেশি মনে থাকবে। কারণ কিউইদের মাটি থেকে কখনো টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি ভারত। যদিও এই সিরিজে দেশটির মাটিতে একমাত্র টি-টোয়েন্টি জয়টি পেয়েছে তারা।হ্যামিল্টনে গতকাল টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু তার সিদ্ধান্ত ভুল প্রমাণ করতে বেশি সময় নেননি দুই কিউই ওপেনার। মাত্র ৭.৪ ওভারের ওপেনিং জুটিতে ৮০ রান তোলেন টিম সেইফার্ট ও কলিন মুনরো। এই ভিতের ওপর দাঁড়িয়েই বড় স্কোর গড়ে স্বাগতিকরা। সেইফার্ট ২৫ বলে ৩টি করে চার-ছক্কায় ৪৩ রানে আউট হন। মুনরো মাত্র ৫টি করে চার-ছক্কায় ৪০ বলে ৭২ রানের ঝকঝকে ইনিংস খেলেন। অধিনায়ক কেন উইলিয়ামসন (২৭), কলিন ডি গ্র্যান্ডহোম (৩০), ড্যারেল মিচেল  (১৯) ও রস টেইলরের (১৪) কল্যাণে নিউজিল্যান্ড নির্ধারিত ওভারে ৪ উইকেটে ২১২ রান তোলে।

জবাব দিতে নেমে ভারতের শুরুটা ভালো হয়নি। প্রথম ওভারে আউট হন শেখর ধাওয়ান। জেতার জন্য ২১৩ রানের টার্গেট তাই কঠিন হয়ে দাঁড়ায়। তবে রোহিত শর্মা ও বিজয় শঙ্কর দ্বিতীয় উইকেটে ৭৫ রান তুলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। রোহিত ৩৮ রান করে আউট হন। শঙ্কর ২৮ বলে করেন ৪৩ রান।

এরপর ঋষভ পান্ত ও হার্দিক পান্ডিয়া ব্যাটে ঝড় তোলেন। এই জুটি ব্যাটিং করার সময় মনে হচ্ছিল ভারত সহজেই জিতবে। কিন্তু তারা দলকে বেশিদূর টানতে পারেননি। ১২ বলে ২৮ করে পান্ত এবং ১১ বলে ২১ রান করে পান্ডিয়া আউট হলে টার্গেট কঠিন হয়ে যায় সফরকারীদের। এরপর মহেন্দ্র সিং ধোনির (২) আউট বড় ধাক্কা হয়ে আসে। তবে শেষ ৪.৪ ওভারে দিনেশ কার্তিক ও ক্রুনাল পান্ডিয়া ৬৩ রানের জুটি গড়ে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন। কিন্তু জয় থেকে ৪ রান দূরেই থামতে হয়। শেষ পর্যন্ত ভারত করতে পারে ৬ উইকেটে ২০৮ রান। কার্তিক ১৬ বলে ৪ ছক্কায় ৩৩ ও ক্রুনাল ১৩ বলে ২টি করে চার-ছক্কায় ২৬ রানে অপরাজিত ছিলেন।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড : ২১২/৪ (২০ ওভার) (মুনরো ৭২, সেইফার্ট ৪৩, গ্র্যান্ডহোম ৩০, উইলিয়ামসন ২৭; কুলদিপ ২/২৬, ভুবনেশ্বর ১/৩৭)।

ভারত : ২০৮/৬ (২০ ওভার) (শঙ্কর ৪৩, রোহিত ৩৮, পান্ত ২৮, কার্তিক ৩৩*, ক্রুনাল ২৬*; মিচেল ২/২৭, স্যান্টনার ২/৩২)।

ফল : নিউজিল্যান্ড ৪ রানে জয়ী।

ম্যাচসেরা : কলিন মুনরো।

সিরিজসেরা : টিম সেইফার্ট।

সিরিজ : তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১-এ জয়ী নিউজিল্যান্ড।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত