মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

পেট্টোল পাম্পে এক লিটারে তেল কম দেয় ৩০ মিলি!

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৬ পিএম

রাজধানীর বিভিন্ন পেট্টল পাম্পে লিটার প্রতি কম তেল দেওয়ার প্রমাণ পাওয়া গেছে। লিটারে কোথাও কোথাও ৩০ মিলি কম অকটেন দেওয়া হয়। এমনটা জানিয়েছে রাষ্ট্রীয় মান নিয়ন্ত্রণ সংস্থা বিএসটিআই। 
সোমবার চার ফিলিং স্টেশনে অভিযান চালিয়ে পরিমাপে এ ফারাক পাওয়া গেছে বলে জানায় সংস্থাটি।
সোমবার বেলা ১২টার দিকে রাজধানীর বিজয় সরণিতে অবস্থিত ট্রাস্ট ফিলিং অ্যান্ড এসকেএস সিএনজি স্টেশনে অভিযান শুরু করে বিএসটিআই।
একটি ফিলিং স্টেশনে প্রতি ১০ লিটার অকটেনে সর্বোচ্চ ৩০০ মিলিলিটার কম দেওয়ার প্রমাণ পাওয়া গেছে। অপর একটি স্টেশনে প্রতি ১০ লিটার অকটেনে ১৬০ মিলিলিটার বেশি পেয়েছে সংস্থাটি।
বিএসটিআইয়ের মেট্রোলজি বিভাগের ঢাকা বিভাগীয় পরিদর্শক রেজাউল হক জানান, এদিন কল্যাণপুরে সোহরাব ফিলিং স্টেশনে চারটি ইউনিট, খালেক ফিলিং স্টেশনের পাঁচটি ইউনিট পরীক্ষা করে গ্রহণযোগ্য মাত্রায় তেল সরবরাহ করার প্রমাণ পাওয়া গেছে।
সাত রাস্তায় সিটি ফিলিং স্টেশনে তিনটি ইউনিট পরীক্ষা করে দুটিতে গ্রহণযোগ্য মাত্রায় সরবরাহের প্রমাণ পাওয়া গেছে। তবে এই ফিলিং স্টেশনের একটি ইউনিটে প্রতি ১০ লিটারে ১৬০ মিলিলিটার বেশি সরবরাহের প্রমাণ পাওয়া যায়। বেশি জ্বালানি সরবরাহের সর্বোচ্চ মাত্রা ১০ লিটারে ৬০ মিলিলিটার।
এই কর্মকর্তা বলেন, তেলের পরিমাপে কম দেওয়া এবং বেশি দেওয়া দুটোই অপরাধ। এই অপরাধের দায়ে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে নিয়মিত মামলা করবে বিএসটিআই।
বিএসটিআইএর মেট্রোলজি বিভাগের পরিচালক আনোয়ার হোসেন মোল্লা গণমাধ্যমকে জানান, বাতাসে সহজে মিশ্রনপ্রবণ পেট্রোল-অকটেন প্রতি ১০ লিটারে ৩০ মিলিলিটার কম হওয়ার সুযোগ রয়েছে। কিন্তু ট্রাস্ট ফিলিং স্টেশনে ৫০ থেকে ৩০০ মিলিলিটার পর্যন্ত কম পাওয়া গেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত