শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কীভাবে বুঝবেন সম্পর্ক তলানিতে ঠেকেছে

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৯ এএম

একটি চক্র কোথা থেকে চলা শুরু করবে, সেটি যতখানি গুরুত্বপূর্ণ, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কোথায় চক্রটি থামবে। আপনি যেকোনো স্থান থেকে চলা শুরু করতে পারেন, কিন্তু খাদের কিনারায় এসে থামা শিখতেই হবে। বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বসের খণ্ডকালীন লেখিকা জেনি কোরেটা বলছেন, যেকোনো সম্পর্কও এমন। কিছু প্রশ্নের ইতিবাচক উত্তর না পেলে নিজের ও পরিবারের স্বার্থে সিদ্ধান্তে যাওয়া উচিত।

তার উপস্থিতি কি আপনাকে প্রশান্তি দেয়?

এই প্রশ্নের উত্তর যদি না পান, অর্থাৎ আপনি যেটি আশা করছেন, সেটি যদি না হয়, তাহলে এখনই আপনার ব্রেকআপে যাওয়া উচিত। ভালোবাসা দিবসে যার সঙ্গে ঘুরবেন, তার উপস্থিতি যদি আপনার এতটুকু ভালো না লাগে, তাহলে এই সম্পর্ক চালিয়ে যাওয়ার কোনো মানে নেই।

প্রতিনিয়ত ঠকছেন?

ঠকানো বলতে যে সব সময় পরকীয়ার মতো ব্যাপার হবে তা নয়। দেখা যায় সঙ্গী দিনের পর দিন নানাভাবে মিথ্যা কথা বলে যান। তিনি কত টাকা আয় করেন, কীভাবে ব্যয় করেন, কোথায় কাজ করেনÑ এসব তথ্য দিতে চান না। আপনার সঙ্গী যদি এমন হন, তবে তাকে বিদায় বলা উচিত।

আপনি কি সত্যিই তাকে ভালোবাসেন?

অনেক সময় কারও চাপিয়ে দেওয়া পছন্দ আমাদের মেনে নিতে হয়। কখনো আবার দোটানায় থেকে কেউ কেউ সম্পর্কে জড়িয়ে পড়েন। এমন হলে নিজেকে প্রশ্ন করুন। নিজের মন যা বলে, তাতে সায় দিন।

সন্দেহবাতিকগ্রস্ততা

সন্দেহ সম্পর্কে ফাটল ধরায়। আর সন্দেহের কারণটা যদি হয় ভিত্তিহীন, তাহলে সম্পর্কে তিক্ততা সৃষ্টি হবেই। সন্দেহটা অমূলক কি না, তাও কিন্তু যাচাই করা উচিত। যদি কোনো কারণ ছাড়াই প্রতিনিয়ত আপনাকে সন্দেহ করে থাকে, তাহলে কিন্তু সেই সম্পর্ক বেশি দিন টেনে না নেওয়াই উচিত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত