রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

খাশোগি খুনে কাহতানির কিছুই হবে না: যুবরাজ

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৯ এএম

সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রধান উপদেষ্টা সউদ আল-কাহতানির কিছুই হবে না বলে তাকে আশ্বস্ত করেছেন যুবরাজ। কাহতানিকে খাশোগি হত্যার ‘সমন্বয়ক’ মনে করা হয়।

সৌদি রাজপরিবারের গুরুত্বপূর্ণ সদস্যের সূত্রে যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এমনটা জানায়।

মিডল ইস্ট আই জানায়, খাশোগি হত্যার ঘটনায় অভিযুক্ত হওয়া সত্ত্বেও যুবরাজের উপদেষ্টা হিসেবে অনানুষ্ঠানিক দায়িত্ব পালন করে আসছেন সউদ আল-কাহতানি।

সৌদি রাজপরিবারের ওই সূত্র জানায়, যুবরাজের উপদেষ্টা সউদ আল-কাহতানিকে যুবরাজ নিজেই নিশ্চিত করেছেন যে, খাশোগি হত্যাকাণ্ডে কেউ তার কিছু করতে পারবে না। এই ইস্যু নিরসনের পর আগের প্রতাপেই তিনি ফিরতে পারবেন।

কাহতানি রয়্যাল কোর্ট অ্যাডভাইজার হিসেবে এ ব্যাপারে সহযোগিতা দিয়ে যাচ্ছেন সৌদি আরবের ডি-ফ্যাক্টো লিডার যুবরাজকে। একইভাবে তিনি যুবরাজের মিডিয়া উপদেষ্টাও।

যদিও এ হত্যাকাণ্ডের দায় এড়াতে কাহতানি এবং গোয়েন্দা সংস্থার উপ-প্রধান মেজর জেনারেল আহমেদ আসিরিকে চাকরিচ্যুত করেন যুবরাজ। কিন্তু সৌদি কর্তৃপক্ষ আসিরি এবং কাহতানির বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন না করায় ইস্তাম্বুলের প্রসিকিউটর এই দুজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

ধারণা করা হয়, কাহতানির তত্ত্বাবধানেই ১৫ জনের একটি বিশেষ স্কোয়াড রিয়াদ থেকে ইস্তাম্বুলে যায় খাশোগিকে হত্যা করতে। যদিও কাহতানি সেসময় তুরস্কে ছিলেন না।

ওই সূত্র জানায়, আন্তর্জাতিক চাপে পড়ে কাহতানিকে চাকরিচ্যুত করা হলেও কাহতানি এখনো অঘোষিতভাবে যুবরাজের উপদেষ্টা হিসেবেই আছেন। পরামর্শের জন্য এখনো কাহতানির দ্বারস্থ হন যুবরাজ। এমনকি তিনি তার সহযোগী ও মন্ত্রিসভার সামনে কাহতানিকে উপদেষ্টা হিসেবেই সম্বোধন করেন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক হিসেবে পরিচিত ছিলেন জামাল খাশোগি। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের এই কলামিস্ট।

শুরুতে অভিযোগ অস্বীকার করে সৌদি। তবে সংবাদমাধ্যমে তুর্কি গোয়েন্দাদের একের পর এক ‘তথ্য ফাঁসে’র মুখে ১৯ অক্টোবর খাশোগি হত্যাকাণ্ডের শিকার হয়েছে বলে স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ। যদিও এর সঙ্গে সৌদি যুবরাজের কোনো সম্পৃক্ততা নেই বলে তারা দাবি করে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত