রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ভালোবাসার বার্তা ছড়াতে ইন্দাসের পথ পরিবেশনা

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৫৯ পিএম

এই ভালোবাসা দিবসে আন্তর্জাতিক ব্যান্ড ইন্দাস শ্রোতাদের জন্য রেখেছে চমক। বিশ্বের নানা মরমীয়া সুরকে সঙ্গী করে দলটি ভালোবাসা ও চিরন্তন প্রেমের বার্তা ছড়াবে। যেমন; মরুপ্রান্তরের সুর ডেজার্ট মিউজিক, ফ্ল্যামেঙ্কো, ফাডো কিংবা এ অঞ্চলের বাউল সুর। কলকাতার রানু ছায়া মঞ্চে ইন্দাসের ধারাবাহিক পথ পরিবেশনার সূচনা ঘটতে চলেছে এই দিনটিতে।

ইন্দাস দুই সদস্যের আন্তর্জাতিক ব্যান্ড। কলকাতার টেনর ভয়েস সোমালী এ বিদ্যার্থী ও ঢাকার এফ হোসেনের বেস গিটারে তোলেন সুরের জাদু।

ইন্দাসের পক্ষ থেকে বলা হয়, একটি নতুন প্রাণের আগমনের সবচেয়ে নিখুঁত সুর কান্নার। গভীর দুঃখ ও সুখের নিটোল প্রকাশ হয় অশ্রুতেই।

মানবজাতির এক স্থান থেকে অন্য স্থানে, সময় থেকে সময়ান্তরে, যাত্রার যাবতীয় যাতনাকে অতিক্রম করে যা রয়ে যায় তা নতুনকে জানার নিখাদ সুখানুভূতি। এই সুখ ও শোকের গভীর অনুভূতি টেনর ও বেসের দুটি মৌলিক তন্তুতে থেকে যায় মাইগ্রেটিং মিউজিকের নিখুঁত বুনটে।

আরও বলা হয়, খ্রিষ্টপূর্ব পঞ্চম শতকের গ্রিস, রুমির পারস্য, ফ্ল্যামেঙ্কোর স্পেন, ফাডোর পর্তুগাল, জ্যাজ্ মিউজিকের আমেরিকা অথবা বাউলের বাংলার পথে প্রান্তরে হাঁটছে ইন্দাস একটি সাধারণ সূত্রের খোঁজে যা আবহমানের চরৈবেতির গল্প বলতে সক্ষম।

ইন্দাস আকণ্ঠ গাইছে সেই মনুষ্যত্বের গান। কখনো উপনিষদের স্তোত্রে, কখনো মরুপ্রান্তরের সুরে, কাদিশের সুরে কখনো, কখনো বা রুমির সুরে কিংবা রবীন্দ্রনাথের গানে। মাইগ্রেটিং মিউজিক একটি অন্য নিরপেক্ষ ভাষা হয়ে উঠতে প্রতিশ্রুতিবদ্ধ, শুধু সুরকেই মাধ্যম করে।

ইন্দাসের সামনের শিডিউলে রয়েছে ইউরোপের কয়েকটি দেশে মাইগ্রেটিং মিউজিক বিষয়ে লাইভ কনসার্ট, রেডিও টক, লেকচার ডেমন্সট্রেশন ও রেকর্ডিং। বাংলাদেশ থেকে প্রকাশ হবে পণ্ডিত তন্ময় বোসের সংগীত পরিচালনায় অ্যালবাম। সিঙ্গলস ডিস্ক প্রকাশের পাশাপাশি থাকছে জার্নি ও মাইগ্রেটিং মিউজিক বিষয়ে ডকুমেন্টারি এবং দুটি আন্তর্জাতিক ও একটি বাংলা চলচ্চিত্রে প্লে-ব্যাক।

২০১৭ সালের ডিসেম্বরে ইন্দাসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কবি শঙ্খ ঘোষ। পরবর্তীতে অনেক অনুষ্ঠানে অংশ নেয়ে দলটি। উল্লেখযোগ্য হলো- ভোপালে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল স্পিরিচুয়াল ফিল্ম ফেস্টিভ্যাল, কলকাতার বাংলাদেশ বইমেলা, এনইজেড আয়োজিত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, পাবলিক রিলেশনস সোসাইটি অব ইন্ডিয়ার ডায়মন্ড জুবিলি অনুষ্ঠান, বোলপুরের শহীদ মেলা, কলকাতার আমেরিকান লাইব্রেরি এবং বাংলাদেশ উপ হাই কমিশনের আয়োজনে বাংলাদেশ বিজয় দিবসের অনুষ্ঠান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত