শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কর্মশালায় গণশিক্ষা প্রতিমন্ত্রী

ভূমি ব্যবস্থাপনায় অনলাইন সেবা দেওয়ার নির্দেশ

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০২:১৮ এএম

সরকারি সেবা দেওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টিকারী দালালচক্র থেকে মুক্ত করে ই-নামজারি কার্যক্রমের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে সেবা পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। গতকাল বুধবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুড়িগ্রাম জেলা প্রশাসন আয়োজিত চার দিনব্যাপী ই-নামজারিবিষয়ক ব্যবহারকারী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

প্রতিমন্ত্রী বলেন, কাগজের বদলে অনলাইন মনিটরিংয়ের মাধ্যমে ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়েরই বহিঃপ্রকাশ। তিনি ই-নামজারি কার্যক্রম প্রচারে সেমিনার ও সভার মাধ্যমে স্থানীয় সরকার প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করার তাগিদ দেন। প্রশিক্ষণপ্রাপ্তরা এ কার্যক্রমের মাধ্যমে সেবাগ্রহীতাদের ভোগান্তি কমানো এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কাজ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে কুড়িগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীন। আর ঢাকা থেকে সভাপতিত্ব করেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুন্সী শাহাবুদ্দিন।

কুড়িগ্রামের উপজেলা পর্যায়ে ভূমি অফিস দালালমুক্ত হয়েছে বলে জানান ডিসি। আর ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান বলেন, রাজশাহীর পবা উপজেলাকে আদর্শ ধরে শুনানির সময় কমাতে হবে। সাক্ষাৎপ্রার্থীদের সপ্তাহে এক দিনের মধ্যে কাজ করে দিতে হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত