শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

রঙিন পোস্টার লাগিয়েছে ‘বহিরাগতরা’, দাবি ছাত্রলীগের

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০৬:৪২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠলেও তা প্রত্যাখ্যান করে ছাত্রলীগ এ জন্য বহিরাগতদের দায়ী করেছে।

শনিবার ছাত্রলীগের ঘোষিত প্যানেল সম্মিলিত শিক্ষার্থী সংসদের ডাকসু নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি ও ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়েছে।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও ডাকসু নির্বাচনে সহসভাপতি (ভিপি) প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনের বিরুদ্ধে মূলত আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠে। বিধিতে না থাকলেও তার রঙিন ছবি সংবলিত পোস্টারে ছেয়ে গেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা। শুক্রবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন দেয়ালে শোভনের জন্য ভোট চেয়ে রঙিন পোস্টার সাঁটানো হয়।

তবে অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আসন্ন ডাকসু নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ ছাত্রলীগ মনোনীত সম্মিলিত শিক্ষার্থী সংসদের প্যানেলকে বিতর্কিত করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরের কিছু অতি উৎসাহী ব্যক্তি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে।’

এতে আরও বলা হয়েছে, ‘এই ঘটনার সঙ্গে ছাত্রলীগ এবং সম্মিলিত শিক্ষার্থী সংসদের সমর্থিত সহসভাপতি (ভিপি) প্রার্থী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন কোনোভাবেই যুক্ত নন।’ বিজ্ঞপ্তিতে ছাত্রলীগের সকল নেতাকর্মী, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী এবং সকল প্রগতিশীল ছাত্র সংগঠনকে ডাকসু নির্বাচনের আচরণবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

ডাকসু নির্বাচনের আচরণবিধির ৬ (ক) ধারায় বলা হয়েছে, নির্বাচনী প্রচারণায় কোনো প্রার্থী নিজের সাদাকালো ছবি ছাড়া লিফলেট বা হ্যান্ডবিলে অন্য কারও ছবি বা প্রতীক ব্যবহার করতে পারবেন না। লিফলেট ছাপানো ও বিলি করা যাবে। আর ৬ (খ) ধারায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও হল এলাকায় অবস্থিত কোনো প্রকার স্থাপনা, দেয়াল, যানবাহন, বেড়া, গাছপালা, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বা অন্য কোনো দণ্ডায়মান বস্তুতে লিফলেট বা হ্যান্ডবিল লাগানো যাবে না।

এখানে ভিপি পদে আরও আছেন আদনান আজিজ চৌধুরী, জিএস পদে আবু সায়েম রাব্বী ও ফরিদ হাসান। এ ছাড়াও একাধিক পদে স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত