সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কেদার-ধোনির ব্যাটে অস্ট্রেলিয়াকে সহজেই হারাল ভারত

আপডেট : ০২ মার্চ ২০১৯, ১০:১৩ পিএম

বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে অস্ট্রেলিয়ার স্কোরটা আড়াই শর নিচে বেঁধে রাখতে সক্ষম হয়েছিল ভারত। এরপর ব্যাট হাতে আলো কাড়লেন কেদার যাদব ও মহেন্দ্র সিং ধোনি। রান পেলেন অধিনায়ক বিরাট কোহলিও। ওয়ানডে সিরিজে ভারতের শুরুটা হলো জয় দিয়ে।

শনিবার হায়দরাবাদে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিক ভারত। টি-টোয়েন্টি সিরিজে হারলেও ওয়ানডে সিরিজে দারুণ শুরু হলো দলটির।

বিশ্বকাপের আগে ভারতের শেষ ওয়ানডে সিরিজ বলে সবার চোখ থাকছে সিরিজটিতে। টস জিতে আগে ব্যাট করে অজিরা ৭ উইকেটে ২৩৬ রানের বেশি করতে পারেনি। জবাবে ভারত জয় নিশ্চিত করে ১০ বল হাতে থাকতে।

পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ১৪১ রান করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান কেদার যাদব ও ধোনি। ছয় নম্বরে নেমে যাদব খেলেছেন অপরাজিত ৮১ রানের ইনিংস। ওয়ানডে ক্যারিয়ারে এটি তার পঞ্চম ফিফটি। ৮৭ বলের ইনিংসে ৯টি চারের সঙ্গে মেরেছেন ১টি ছক্কা। ধোনি অপরাজিত ছিলেন ৫৯ রানে। ৭২ বলের ইনিংসে ৬টি চার ও ১ ছক্কা হাঁকান ধোনি।

রোহিত শর্মার সঙ্গে ভারতের পক্ষে সর্বাধিক ছক্কার রেকর্ডে ধোনির দারুণ একটি লড়াই চলছে। এদিনের এক ছক্কাতে তালিকায় রোহিতকে পেছনে ফেলেছেন ধোনি। ২১৬টি ছক্কা মেরে সবার ওপরে ধোনি, ২১৫ ছক্কায় দ্বিতীয় রোহিত।

লক্ষ্য তাড়া করতে নেমে ভারতের শুরুটা ভালো ছিল না। ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে বিদায় নেন শিখর ধাওয়ান (০)। এরপর রোহিত শর্মা ও বিরাট কোহলির ব্যাটে সেই ধাক্কা সামলায় ভারত। দলীয় ৮০ রানে বিদায় নেন কোহলি। ৪৫ বলে ১ ছক্কা ও ৬ চারে করেন ৪৪ রান। ১৫ রানের ব্যবধানে ফিরে যান রোহিত শর্মা। ৬৬ বলে ৩৭ রান করেন তিনি ৫ চারে।

এরপর অম্বতি রাইডু ফিরে গেলে ৯৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। তবে সেই চাপ জয় করে ম্যাচটিকে ধীরে ধীরে সহজ বানিয়ে ফেলেন ধোনি ও যাদব। অজিদের পক্ষে কাউল্টার নিল ও অ্যাডাম জাম্পা ২টি করে উইকেট নিয়েছেন।

এর আগে অস্ট্রেলিয়ার ইনিংসে একমাত্র ফিফটিটি পেয়েছেন ওসমান খাজা। ৭৬ বলে ১ ছক্কা ও ৫ চারে করেছেন ৫০ রান। মার্কাস স্টোয়নি ৩৭, গ্লেন ম্যাক্সওয়েল ৪০ ও অ্যালেক্স ক্যারির অপরাজিত ৩৬ রানে মোটামুটি একটা পুঁজি পায় অজিরা। অস্ট্রেলিয়ার পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ ও কুলদ্বিপ যাদব।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত