বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সেই হ্যামিল্টনে মাহমুদউল্লাহর সেঞ্চুরি

আপডেট : ০৩ মার্চ ২০১৯, ০৮:২৭ এএম

হ্যামিল্টনের সেডন পার্ক মাহমুদউল্লাহ রিয়াদের জন্য স্মৃতিময় এক মাঠ। টেস্ট ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরি পেয়েছিলেন এই মাঠে। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরি হাঁকানোর কীর্তি গড়েছিলেন নিউ জিল্যান্ডের নয়নাভিরাম মাঠটিতেই। এবার সেখানেই পেলেন টেস্ট ক্যারিয়ারের চতুর্থ শতক।

টেস্ট ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন এই হ্যামিল্টনেই। ২০১০ সালে নিজের নবম টেস্ট ইনিংসেই সেই সেঞ্চুরির দেখা পান।

টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই তিনটি করে সেঞ্চুরি ছিল মাহমুদউল্লাহর। টেস্টে সংখ্যাটা এখন চারে নিয়ে গেলেন।

এরপর অবশ্য দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির জন্য মাহমুদউল্লাহকে অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ আট বছর। গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে তিন অঙ্ক স্পর্শ করে কাটান এই দীর্ঘ খরা। এক টেস্ট বিরতি দিয়ে পেয়ে গেলেন তৃতীয় সেঞ্চুরি।

শতকের দেখা পাওয়ার পথে পঞ্চম উইকেটে সৌম্য সরকারের সঙ্গে গড়েন ২৩৫ রানের কার্যকরী এক জুটি। এ জুটি গড়ার পথে ৯৪ বলে অর্ধশতক পূর্ণ করেন মাহমুদউল্লাহ।

দলীয় ৩৬১ রানে এই জুটিতে ফাটল ধরান ট্রেন্ট বোল্ট। তার বলে বোল্ট হয়ে ফেরেন ক্যারিয়ারে প্রথম টেস্ট সেঞ্চুরির (১৪৯) দেখা পাওয়া সৌম্য।

উইকেটে অবিচল থাকেন মাহমুদউল্লাহ। চা বিরতির পর পরই সেঞ্চুরির দেখা পেয়ে যান ছয় নম্বরে ব্যাট করতে নামা এই ব্যাটসম্যান। শতক পূর্ণ করতে মাহমুদউল্লাহ খেলেছেন ১৮৩ টি বল। এর মধ্যে চারের মার ১৪টি; ছক্কা একটি!

২০১৫ বিশ্বকাপে টানা দুটি সেঞ্চুরি হাঁকিয়ে সবার নজর কাড়েন মাহমুদউল্লাহ। যার দ্বিতীয়টি ছিল হ্যামিল্টনের এই সেডন পার্ক মাঠে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত