মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সৌম্যর কাছে এই সেঞ্চুরির কোনো মূল্য নেই

আপডেট : ০৩ মার্চ ২০১৯, ০৯:১৮ পিএম

নিউজিল্যান্ডের বোলারদের ক্রমাগত বাউন্সার আর সুইংয়ের সামনে দাঁড়িয়ে অসাধারণ ব্যাটিং করেছেন। তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরি। সৌম্য সরকারের কাছে হ্যামিল্টনের সেডন পার্কে পাওয়া রোববারের সেঞ্চুরি স্পেশাল হবে সেটাই স্বাভাবিক।

তবে বাংলাদেশ দলের বাঁহাতি এই ব্যাটসম্যানের আক্ষেপ, তার সেঞ্চুরি দলের কাজে আসেনি বলে। প্রথম সেঞ্চুরি স্পেশাল হলেও দল না জেতায় এই সেঞ্চুরিকে মূল্যহীন বলে উল্লেখ করছেন সৌম্য সরকার।

হ্যামিল্টন টেস্টে রোববার ইনিংস ও ৫২ রানে হেরেছে বাংলাদেশ। একদিন বাকি থাকতেই পরাজয় বরণ টাইগারদের। তবে চতুর্থ দিন সৌম্য ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে বাংলাদেশ দারুণ লড়াই জমিয়ে তুলেছিল। এই দুজন প্রথম সেশনটি কাটিয়ে দেন অবিচ্ছিন্ন থেকে।

৪ উইকেটে ১৭৪ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশ প্রথম সেশনে কোনো না উইকেট হারিয়ে যোগ করে ১৩৬ রান। সৌম্য তুলে নেন সেঞ্চুরি। লাঞ্চের পর মাহমুদউল্লাহও সেঞ্চুরি তুলে নেন। তবে পুরোনো বল বদলে নতুন বল পেতেই নিউজিল্যান্ড বোলাররা অপ্রতিরোধ্য হয়ে ওঠে। সৌম্য সরকার থামেন ১৪৯ রানে।

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি নিয়ে সৌম্য ম্যাচ শেষে বলেন, ‘‘সেঞ্চুরি করার পর তো ভালো লাগছিল। তারপরও দেড় শ মিস করেছি। এখানে হয়তো বা আমি থাকলে ওরা (নিউজিল্যান্ড) আবার নামার একটা সুযোগ থাকত। যে জন্য বেশি খারাপ লাগছে।’’

‘‘আমি যদি থাকতাম রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) আরো ভালো ব্যাটিং করত। রিয়াদ ভাই বা আমি কেউ যদি ডাবল সেঞ্চুরি করতে পারতাম তাহলে আজ হয়তো খেলা শেষ হতো না। এ জন্যই খারাপ লাগছে।’’

প্রথম সেঞ্চুরি সবার জন্যই স্পেশাল। সৌম্যও এদিনের সেঞ্চুরি মনে রাখবেন সব সময়। তারপরও বলছেন এই সেঞ্চুরিটার মূল্য নেই, ‘‘প্রথম সেঞ্চুরি একটু স্পেশাল থাকে। এটা মনে রাখার মুহূর্ত ছিল। কিন্তু ম্যাচটা যদি জেতা বা ড্র হতো তাহলে অনুভূতিটা ভালো হতো। যদি জিততে পারতাম তবে আমার সেঞ্চুরিটার হয়তো মূল্য থাকত। আজকে হারাতে হয়তো বা আমি খুশি, কিন্তু এটার কোনো মূল্য নেই।’’

শুরুতে টেস্ট স্কোয়াডেই ছিলেন না সৌম্য। মুশফিকুর রহিমের ইনজুরির কারণে ওয়ানডে সিরিজ শেষে তাকে দলের সঙ্গে রেখে দেওয়া হয়। সেই সৌম্যই কিনা মাঠে নেমে আদায় করে নিলেন সেঞ্চুরি। ২০১৫ বিশ্বকাপে এই মাঠে ফিফটি করেছিলেন। সেটি প্রেরণা ছিল বলে জানান এই স্টাইলিশ ব্যাটসম্যান।

আর বিরুদ্ধ কন্ডিশন ও কঠিন পরিস্থিতে যে ব্যাটিং করেছেন সৌম্য, সেই অভিজ্ঞতা কাজে লাগাতে চান পরবর্তী ম্যাচগুলোতে।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত