শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

প্যান্ডোরা পেপার্স: আর্থিক কেলেঙ্কারিতে নাম এলো টেন্ডুলকার-গার্দিওলার

আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ০১:৪৪ পিএম

প্যান্ডোরা পেপার্স-এর কর ফাঁকির তদন্তমূলক রিপোর্টে নড়েচড়ে বসেছে পুরো বিশ্ব। আর্থিক কেলেঙ্কারির এই তালিকায় নাম আছে বিশ্বের সব নামীদামি ব্যক্তিদের। রাজনীতিবিদ থেকে রয়েছে ক্রীড়াবিদদের নামও।

কর ফাঁকির তদন্তমূলক এই রিপোর্টে রয়েছে ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের নাম। সাবেক এই ডানহাতি ব্যাটসম্যানের বিদেশে গোপন বিনিয়োগ ছিল বলে জানিয়েছে প্যান্ডোরা পেপার্স।

রবিবার আইসিআইজে নামে আন্তর্জাতিক তদন্তমূলক সাংবাদিকদের একটি দল বিদেশে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে এমন তারকা এবং রাজনীতিবিদদের একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় রয়েছে ৯১টি দেশের বিভিন্ন রাষ্ট্র নেতা ও ক্রীড়া ব্যক্তিত্বদের নাম।

শচীন ছাড়াও ভারতের ছয় রাজনীতিবিদের নামও রয়েছে কর ফাঁকির তালিকায়। রয়েছে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলার নামও। স্প্যানিশ কোচের এই আর্থিক কেলেঙ্কারির বিষয়টি অবশ্য আগেকার। কোচ হিসেবে নয়, খেলোয়াড়ি জীবনের বাড়তি আয়ের বিষয়টি স্পেনের কর কর্তৃপক্ষের কাছ থেকে লুকিয়েছিলেন তিনি। 

প্যান্ডোরা পেপার্সের তালিকায় নাম আসার প্রসঙ্গে শচীনের আইনজীবি জানান, ভারতের সাবেক অধিনায়কের সমস্ত বিদেশি লেনদেন সম্পূর্ণ বৈধ। বিদেশে তিনি যা যা বিনিয়োগ করেছেন তার পুরো হিসেব কর কর্তৃপক্ষের কাছে পেশ করা হয়েছে।

আইসিআইজে’র দুর্নীতির তালিকায় আরও রয়েছে জর্ডানের রাজা, চেক প্রজতন্ত্রের প্রধানমন্ত্রীর নাম। রয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ মহলের মন্ত্রী এবং রাজনীতিবিদদরাও। শচীনের নাম এলেও ভারতের বাকি ছয় রাজনীতিবিদের নাম প্রকাশ্যে আসেনি।

বিশ্বের ৬০০ জন সাংবাদিক প্যান্ডোরা পেপার্স নামে প্রকাশিত এই গোপন তদন্তে যুক্ত ছিলেন। বিশ্বের মোট ১৪টি আন্তর্জাতিক আর্থিক সংস্থার কাছ থেকে এক কোটি ১৯ লাখ নথি প্রকাশ্যে আনেন এই তদন্তের সঙ্গে জড়িত সাংবাদিকেরা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত