বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর পার্বতীপুরে

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২১ এএম

মুজিব শতবর্ষ উপলক্ষে রেলপথ মন্ত্রণালয়ের উদ্যোগে একটি বগিকে সুসজ্জিত করে জাতির পিতা বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের গৌরবগাথার ইতিহাস জানাতে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর নির্মাণ করা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে জংশন স্টেশনে গত বৃহস্পতিবার থেকে অবস্থান করছে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি। আজ সোমবার সন্ধ্যায় চলে যাবে জাদুঘরটি অন্য স্টেশনের উদ্দেশে।

জাদুঘরটি সবার জন্য খোলা। পার্বতীপুর রেল জংশনের ২ নম্বর প্ল্যাটফরমসংলগ্ন ওয়াশফিটে রাখা ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি দেখতে এ কয়দিন ছুটে এসেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও সাধারণ মানুষ। অ্যাফেক রেসিডেনশিয়াল মডেল স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী আয়ান বিনতে ফিরোজ ও সপ্তম শ্রেণির ছাত্রী সিরাজুন মুনিরা বলেন, শীতাতপ নিয়ন্ত্রিত বগিটি অত্যন্ত সুন্দর ও পরিপাটি করে সাজানো। কানে হেডফোন লাগিয়ে শুনেছি মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। এ ছাড়াও বঙ্গবন্ধুর জীবনীকে ফুটিয়ে তোলা হয়েছে ভিডিওর মাধ্যমে। জাদুঘরে বঙ্গবন্ধুর ব্যবহৃত চশমা, জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার বাবার বাড়ি, জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ছবি রাখা আছে। যা আগে কখনো দেখা হয়নি আমাদের। রয়েছে সৃজনশীল একটি বুক শেলফ। যেখানে সাজানো রয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন বই। জাদুঘরে ১৯২০-১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে। 

পার্বতীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুল হক প্রধান বলেন, জাদুঘরটি সব শিক্ষার্থীর দেখার ব্যবস্থা করলে তারা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে অনেক কিছু জানতে পারবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত