মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

জমির বহুমুখী ব্যবহার করে সৌর বিদ্যুৎ বাড়ানোর উদ্যোগ

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ০২:২৫ এএম

জমির বহুমুখী ব্যবহারের মাধ্যমে সৌরবিদ্যুতের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ¦ালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, গ্রামের পাশাপাশি শহরের সব অব্যবহৃত ভূমি, জলাশয় কিংবা ভবনের ছাদসমূহের ব্যবহার বাড়িয়ে সৌরবিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করা যেতে পারে।

গতকাল মঙ্গলবার প্রতিমন্ত্রী রাজধানীর বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত ‘বাংলাদশে নবায়নযোগ্য জ¦ালানি প্রকল্পের জন্য জমির বহুমুখী ব্যবহার’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনা করে প্রকল্প হাতে নেওয়া দরকার। সৌরবিদ্যুতের ব্যবহার বৃদ্ধির জন্য সরকার যে নেট মিটারিং সিস্টেম চালু করে তার অগ্রগতি সন্তোষজনক নয়। ডেসকো ডিপিডিসি বা নেসকো এলাকায় সোলার রুফটপ কার্যক্রম আরও বাড়াতে হবে। ভাসমান সোলার বা জমির বহুমুখী ব্যবহার নিয়ে কৃষি বিশ্ববিদ্যালয় বা অন্য বিশ্ববিদ্যালয়ে পাইলট প্রকল্প হাতে নেওয়া যেতে পারে।

বিদ্যুৎ জ¦ালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশে নবায়নযোগ্য জ¦ালানি প্রকল্পের জন্য জমির বহুমুখী ব্যবহার নিয়ে ভারতের স্টেগ এনার্জি সার্ভিসেস এবং বাংলাদেশের টেকনোবিন ইঞ্জিনিয়ারিং সার্ভিসেসের সহযোগিতায় সম্ভাব্যতা যাচাই করা হয়। কৃষিভিত্তিক নবায়নযোগ্য জ¦ালানির বিজনেস মডেল তৈরি করা এ প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য। দেশ-বিদেশে কৃষিভিত্তিক সৌর বিদ্যুৎ প্রকল্পে ‘বেস্ট প্র্যাকটিস’ নির্ণয় করাও এ সম্ভাব্যতা যাচাইয়ের অন্যতম উদ্দেশ্য বলে অনুষ্ঠানে জানানো হয়।

পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইনের সঞ্চালনায় কর্মশালায় অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বক্তব্য রাখেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত