সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

রাশফোর্ডের অনন্য মাইলফলক

আপডেট : ২৬ মে ২০২৩, ১২:৩৭ পিএম

বাজে সময় পেছনে ফেলে চলতি মৌসুম জুড়েই ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে আলো ছড়িয়েছেন মার্কাস রাশফোর্ড। যে ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে চেলসির বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচেও জাল খুঁজে নেন এই উইঙ্গার। দলের ৪-১ গোলে জয়ের ম্যাচে শেষ গোলটি করেন ইংলিশ তারকা। আর এই গোলের মাধ্যমে অনন্য এক মাইলফলক গড়েছেন ২৫ বছর বয়সী তরুণ।

চেলসির বিপক্ষে গোলটি চলতি মৌসুমে ইউনাইটেডের হয়ে রাশফোর্ডের ৩০তম গোল। ক্লাবটির ইতিহাসে মাত্র ১২তম খেলোয়াড় হিসেবে এক মৌসুমে ৩০ গোল করার কীর্তি গড়লেন তিনি।

লিগে রাশফোর্ডের গোল সংখ্যা ১৭টি। ৬টি করে গোল করেছেন ইউরোপা লিগ ও লিগ কাপে। অন্য গোলটি করেছেন এফএ কাপে। মৌসুমে আরও দুই ম্যাচ বাকি আছে ইউনাইটেডের। তাই রাশফোর্ডের সামনে সুযোগ আছে গোল সংখ্যা বাড়িয়ে নেওয়ার।

রাশফোর্ডের আগে সবশেষ ২০১২-১৩ মৌসুমে রবিন ফন পার্সি ইউনাইটেডের হয়ে ৩০ গোল করেছিলেন। ক্লাবের ইতিহাসের অন্যতম সফল তারকা ওয়েন রুনি ২০০৯-১০ ও ২০১১-১২ মৌসুমে ৩৪টি করে গোল করেছিলেন।

২০০৭-০৮ মৌসুমে ক্রিশ্চিয়ানো রোনালদো করেন ৪২ গোল। রুড ভান নিস্টেলরুই ২০০১-০২, ২০০২-০৩ ও ২০০৩-০৪- টানা তিন মৌসুমে কমপক্ষে ৩০টি করে গোল করেন। ষাটের দশকে তিনবার এই কীর্তি গড়েছিলেন ডেনিস ল। ১৯৬৩-৬৪ মৌসুমে ৪৬ গোল করেন তিনি। যা ক্লাবটি ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড।

এক মৌসুমে ইউনাইটেডের হয়ে কমপক্ষে ৩০ গোল করা অন্য ফুটবলাররা হলেন- ব্রায়ান ম্যাকক্লেয়ার, জর্জ বেস্ট, ডেভিড হের্ড, ডেনিস ভায়োলেট, টমি টেলর ও জ্যাক রাউলি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত