সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বয়স ৩৫ হলেও নিজেকে এখনও তরুণ ভাবেন রাহানে

আপডেট : ১১ জুলাই ২০২৩, ০৯:১৭ পিএম

বিরাট কোহলির আমলে ভারতের টেস্ট ক্রিকেটের সহ-অধিনায়ক ছিলেন আজিঙ্কা রাহানে। তার নেতৃত্বে অস্ট্রেলিয়াকে তাদের মাঠেই সিরিজ হারিয়েছিল ভারত। কিন্তু বিরাট যখন নেতৃত্ব ছাড়লেন, তখন তার হাতে অধিনায়কের ব্যাটন ওঠেনি। উল্টো তাকে দল থেকেই ছেটে ফেলা হয়। তাতে তার ক্যারিয়ারের এপিটাফ লিখে ফেলেছিলেন অনেকে। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নাটকীয় প্রত্যাবর্তন হয়েছে তার। আবার হয়েছেন ভারতের সহ-অধিনায়ক।

তিনি নিজে অবশ্য এতে খুব একটা চমকে যাননি। বয়স ৩৫ হলেও নিজেকে এখনও তিনি মনে করেন তরুণ একজন। প্রত্যয়ী কণ্ঠে বললেন, ভারতীয় দলকে অনেক কিছু দেওয়ার বাকি আছে তার।

বিরাট বলেছেন, ‘আমি এখনও তরুণ এবং অনেক ক্রিকেট আমার বাকি আছে। গত বছরখানেক সময়ে নিজের ফিটনেস নিয়ে অনেক কাজ করেছি। ব্যাটিংয়ের কিছু দিক নিয়েও কাজ করেছি। নিজের ক্রিকেট দারুণ উপভোগ করছি, নিজের ব্যাটিং উপভোগ করছি। ভবিষ্যৎ নিয়ে এখন খুব বেশি ভাবছি না। প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ, নিজের জন্য যেমন, তেমনি দলের জন্যও। আমার মনোযোগ সেদিকেই।’

ভারতের টেস্ট দল এখন ওয়েস্ট ইন্ডিজে। ডমিনিকায় বুধবার থেকে শুরু দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা। এই দলেরই সহ-অধিনায়ক রাহানে। ফর্ম হারিয়ে যিনি গত বছরের জানুয়ারির পর ছিটকে গিয়েছিলেন ভারতের টেস্ট দল থেকে। তবে মনোবল হারাননি। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে যান। গত সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে তিনটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ৮৮৪ রান করেন ৫৮.৯৩ গড়ে। তার নেতৃত্বে সৈয়দ মুশতাক আলি ট্রফির শিরোপা জেতে মুম্বাই।

তবে আসল চমক দেখান তিনি ব্যাট হাতে আইপিএলে। ক্যারিয়ারজুড়েই যার টি-টোয়েন্টি সামর্থ্য ছিল প্রশ্নবিদ্ধ, যার আইপিএল ক্যারিয়ার এরকম থমকে ছিল বছর তিনেক ধরে, তিনিই এবার নিজেকে নতুন রূপে মেলে ধরেন চেন্নাই সুপার কিংসে। এখানে দারুণ নৈপুন্য দেখিয়ে জায়গা করে নিয়েছিলেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

ডমিনিকায় সোমবার বৃষ্টিবিঘ্নিত অনুশীলন সেশন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন, ক্যারিয়ারের নতুন ধাপে তিনি এগোতে চান একটি করে ম্যাচ ধরে।

বিরাট কোহলির নেতৃত্বের প্রায় পুরো সময়টায় সহ-অধিনায়ক ছিলেন রাহানে। নানা সময়ে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে ৬টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০২০-২১ অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্ট শেষে কোহলি দেশে ফেরার পর চোটজর্জর ভাঙাচোরা দল নিয়েও অসাধারণ নেতৃত্ব দিয়ে দলকে সিরিজ জেতানোয় দারুণ প্রশংসাও পান রাহানে।

এখন রোহিত শর্মার ‘ডেপুটি’ হিসেবে নিজেকে মেলে ধরতেও মুখিয়ে আছেন তিনি, ‘রোহিত আমাকে যে ভূমিকা দেয়, তা পালন করব। সে এমনিতেই ক্রিকেটারদের অনেক স্বাধীনতা দেয় এবং তাদের পাশে থাকে। গ্রেট একজন অধিনায়কের চিহ্ন এমনই। আমার ভালো লাগছে। আমাদের দুজনের ভারসাম্য দারুণ। সহ-অধিনায়কের দায়িত্বে আমি এমনিতেও অভ্যস্ত। প্রায় পাঁচ বছর এই দায়িত্ব সামলেছি। তবে দলে ফিরতে পেরেই আমি খুশি। সহ-অধিনায়কের দায়িত্বে ফিরতে পেরে খুশি তো আছেই।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত