মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইলন মাস্কের স্পেসএক্সে যৌন হয়রানি ও বৈষম্যের অভিযোগ

  • স্পেসএক্সে পুরুষদের চেয়ে নারী কর্মীদের বেতন কম, যৌন হয়রানি, প্রতিশোধ নেওয়ার প্রবণতা ও হয়রানির অভিযোগ সাবেক কর্মচারীদের 
  • বৈষম্য ও যৌন হয়রানি মোকাবিলায় ব্যর্থ হয়েছেন বলে ওঠা অভিযোগের তদন্ত শুরু করেছে ক্যালিফোর্নিয়া ভিত্তিক নাগরিক অধিকার সংস্থা
আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৩৬ পিএম

রকেট ও স্যাটেলাইট নির্মাতা ইলন মাস্কের স্পেসএক্স প্রতিষ্ঠানে যৌন হয়রানি ও বৈষম্যের অভিযোগ তুলেছেন প্রতিষ্ঠানটির সাবেক সাতজন কর্মচারী।

মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, স্পেসএক্সে চাকরি ও পদোন্নতির ক্ষেত্রে নারীদের চেয়ে পুরুষদের প্রাধান্য, তুলনামূলকভাবে পুরুষদের চেয়ে নারী কর্মীদের বেতন কম, যৌন হয়রানিমূলক মন্তব্য করা ও প্রতিশোধ নেওয়ার প্রবণতা ও হয়রানি একটি সাধারণ বিষয় ছিল।

কর্মচারীদের সঙ্গে ব্যাপক বৈষম্য ও যৌন হয়রানি মোকাবিলায় ব্যর্থ হয়েছেন বলে ওঠা অভিযোগের তদন্ত শুরু করেছে ক্যালিফোর্নিয়া ভিত্তিক নাগরিক অধিকার সংস্থা। প্রতিষ্ঠানটির ইঞ্জিনিয়ারদের একটি গ্রুপ নাগরিক অধিকার সংস্থার কাছে অভিযোগ করে, স্পেসএক্স ও প্রতিষ্ঠানটির নির্বাহীর সমালোচনা করায় তাদের বরখাস্ত করা হয়েছে।

এছাড়া ক্যালিফোর্নিয়ার নাগরিক অধিকার বিভাগের (সিআরডি) কাছে এসব অভিযোগ জানিয়েছেন সাতজন সাবেক কর্মচারী।

অভিযোগকারীদের একজন নারী পেজ হল্যান্ড-থিয়েলেন, ২০১৮ সালে স্পেসএক্সে প্রকৌশলী হিসাবে নিয়োগ পান তিনি। কিন্তু একই স্তরের যোগ্যতা এবং অভিজ্ঞতা থাকা সত্ত্বেও পুরুষদের তুলনায় কম কৃতিত্ব দেওয়া হত তাকে।

তিনি বলেন, ‘আমি এত সভা থেকে বাদ পড়েছিলাম যেগুলিতে আমার থাকার কথা ছিল। আমি এমন অনেক সিদ্ধান্ত থেকে বাদ ছিলাম যা আমার নেওয়ার কথা ছিল। আমি প্রকল্পে ভুলে গিয়েছিলাম, পরিকল্পনা ভুলে গিয়েছিলাম।‘

রয়টার্স জানিয়েছে যে, ইঞ্জিনিয়ারদের গ্রুপটি মার্কিন ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ডে (এনএলআরবি) স্পেসএক্সের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। মামলায় উল্লেখ করা হয়, ফেডারেল শ্রম আইন লঙ্ঘন করে তাদের বরখাস্ত করেছে প্রতিষ্ঠানটি।

এদিকে সাবেক কর্মচারীদের অভিযোগ অস্বীকার করেছে স্পেসএক্স । কর্মচারীদের করা মামলার প্রতিক্রিয়ায় মার্কিন ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ডের বিরুদ্ধে পাল্টা মামলা করেছে প্রতিষ্ঠানটি, যাতে এজেন্সিটি সাবেক কর্মীদের দায়ের করা মামলা এগিয়ে নিতে না পারে।

একই সঙ্গে স্পেসএক্স দাবি জানিয়েছে যে, এনএলআরবি বোর্ডের সদস্য এবং অভ্যন্তরীণ বিচারকদের মার্কিন সংবিধান মেনে নিয়োগ দেওয়া হয়নি।

তবে স্পেসএক্স অভিযোগের বিষয়ে মন্তব্য জানতে যোগাযোগ করা হলেও সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত