মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মাস্ককে হটিয়ে পুনরায় বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস

  • সোমবার টেসলার শেয়ার ৭.২ শতাংশ পতনের পর জেফ বেজোসের কাছে শীর্ষ ধনীর স্থান হারান মাস্ক
  • বর্তমানে মাস্কের সম্পদ ১৯৮ বিলিয়ন ডলার, আর বেজোসের সম্পদের পরিমাণ ২০০ বিলিয়ন ডলার
আপডেট : ০৫ মার্চ ২০২৪, ০১:৫১ পিএম

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় প্রথম অবস্থানে আর নেই বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক। মাস্ককে হটিয়ে তালিকায় শীর্ষে উঠে এসেছেন বৃহৎ ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

সোমবার (৪ মার্চ) টেসলা ইনকর্পোরেটেডের শেয়ার ৭.২ শতাংশ পতনের পর জেফ বেজোসের কাছে শীর্ষ ধনীর স্থান হারান মাস্ক।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের তথ্যমতে, বর্তমানে মাস্কের সম্পদের পরিমাণ ১৯৮ বিলিয়ন ডলার, আর বেজোসের সম্পদের পরিমাণ ২০০ বিলিয়ন ডলার।

২০২৪ সালের প্রথম দুই মাসে বেজোস এখন পর্যন্ত ২৩ বিলিয়ন ডলার লাভ করেছে, যেখানে মাস্ক ৩১ বিলিয়ন ডলার হারিয়েছে।

এছাড়া অ্যামাজনের শেয়ারের দাম চলতি বছর ১৮ শতাংশের বেশি বেড়েছে, যেখানে টেসলার শেয়ারের দাম ২৪ শতাংশ কমেছে। মূলত করোনাভাইরাস মহামারির শুরুর দিক থেকে অ্যামাজন অনলাইনে পণ্য বিক্রিতে ব্যাপক বিস্তৃতি লাভ করেছে। ফলে মাস্ককে টপকে খুব সহজেই শীর্ষ ধনীর স্থান দখল করেছেন বেজোস।

বিশ্বের সবচেয়ে শীর্ষ ধনীদের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছেন ফ্রান্সের বিলাসবহুল সৌখিন পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচ-এর চেয়ারম্যান বার্নার্ড আর্নল্ট, তার সম্পদের পরিমাণ ১৯৭ বিলিয়ন ডলার। মোট ১৭৯ বিলিয়নের সম্পদ নিয়ে তৃতীয় স্থানে আছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। আর দেড়শ বিলিয়ন সম্পদ নিয়ে এ তালিকার পাঁচ নম্বরে অবস্থান করছেন বিল গেটস।

টেসলা, টুইটার ছাড়াও রকেট কোম্পানি স্পেসএক্স ও নিউরালিংকের প্রধান হিসেবে রয়েছেন ইলন মাস্ক। নিউরালিংক স্টার্টআপ মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে সংযুক্ত করার জন্য অতি উচ্চ ব্যান্ডউইডথের ব্রেন মেশিন ইন্টারফেস তৈরি করছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত