সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ‘ছাত্রলীগের’ ফুল, আইনি পথে বুয়েট শিক্ষার্থীরা

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছে, তা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে একদল শিক্ষার্থী। সোমবার (১ এপ্রিল) বিকেলে বুয়েটের শহীদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ছাত্রলীগের নামে কয়েকজন শিক্ষার্থী ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় তারা ‘জয় বাংলা,  জয় বঙ্গবন্ধু’, ‘আজকের এই দিনে নেতা তোমায় পড়ে মনে’ ইত্যাদি স্লোগান দেন।

এদিকে ‘রাজনীতি মুক্ত বুয়েট ক্যাম্পাস’-এর জন্য আইনি লড়াই করবে আন্দোলনরত শিক্ষার্থীরা। আইনি প্রক্রিয়ার মাধ্যমে এই দাবি পূরণ করতে উপাচার্যের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। সোমবার সন্ধ্যায় বুয়েটের ড. এম এ রশীদ প্রশাসনিক ভবনের সামনে চলমান ঘটনা প্রবাহের জেরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

তারা বলেন, আমরা আমাদের মাননীয় ভিসি স্যারের ওপর আস্থা পোষণ করি। তার সদিচ্ছা সবসময় আমাদের পক্ষেই ছিল বলেই আমরা বিশ্বাস করি। আমরা ভিসি স্যারকে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষককে নিয়ে আপামর বুয়েট শিক্ষক-শিক্ষার্থীদের ছাত্ররাজনীতিমুক্ত ক্যাম্পাসের যে আকাঙ্ক্ষা তা সকল আইনি প্রক্রিয়ার মাধ্যমে যাতে পূরণ করার আহ্বান জানাচ্ছি।

ছাত্ররাজনীতিবিহীন বুয়েটের পরিবেশ ছিল সর্বোচ্চ নিরাপদ ও শিক্ষাবান্ধব বলে দাবি করেন তারা।

‘রাজনীতি মুক্ত বুয়েট ক্যাম্পাস’-এর জন্য আইনি লড়াইয়ের ঘোষণা আন্দোলনরত শিক্ষার্থীদের। ছবি : দেশ রূপান্তর

অন্যদিকে বঙ্গবন্ধুর ফুল দেওয়া শেষে বুয়েটের কেমিকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আশিক আলম বলেন, আমরা আজকে খুবই উচ্ছ্বসিত। বলতে গেলে, আমরা স্বাধীনতা পেয়েছি, নিজের সাংবিধানিক অধিকার ফিরে পেয়েছি। এটি আমাদেরকে আজকে খুব বেশি খুশি করেছে। এই রায়ের মাধ্যমে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা তাদের সাংবিধানিক অধিকার ফিরে পেয়েছে।

ফুল দেওয়ার সময় শহীদ মিনার প্রাঙ্গণে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ও বুয়েট ছাত্রলীগের সাবেক সভাপতি আবু সাইদ কনক, কেন্দ্রীয় ছাত্রলীগের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও বুয়েটের ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (ইইই) ১৭তম ব্যাচের শিক্ষার্থী হাসিন আজফার পান্থসহ ১৪ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত