মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

জার্মানির জার্সিতে নাৎসি প্রতীক বিতর্কের পর নতুন ডিজাইনের ঘোষণা

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ০৮:৫০ পিএম

এবারের ইউরোর আয়োজক জার্মানিতে। জুনে শুরু হতে যাওয়া টুর্নামেন্টে জার্মান ইউরো শিরোপা জিততে পারবে কিনা সেটি নিয়েই আলোচনা হওয়ার কথা ছিল বেশি। অথচ আলোচনা হচ্ছে দলটির জার্সি নিয়ে। জার্সির পেছনে ৪৪ নম্বরে অনেকে মিল খুঁজে পাচ্ছেন হিটলারের কুখ্যাত নাৎসি বাহিনীর প্রতীকের।

গেল শতাব্দীতে নাৎসি বাহিনী প্রতিষ্ঠা করেছিলেন হিটলার। এই বাহিনীর ছিল একাধিক গ্রুপ যার একটি শুটসশ্টফল (এসএস)। এসএস বাহিনীর প্রতীক আর্মেনিয়ান ফন্টে ডাবল এস এমনভাবে লেখা যা ইংরেজিতে চুয়াল্লিশের মত দেখায়।

অ্যাডিডাসের ডিজাইন করা ইউরোর ৪৪ নম্বর জার্সিটি দেখতে অনেকটা এসএসের প্রতীকের মতো। বিষয়টি নিয়ে সামজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় নিন্দার ঝড়। বাধ্য হয়ে অ্যাডিডাস বিক্রি বন্ধ করেছে ৪৪ নম্বর জার্সির।

নাৎসি বাহিনীর হেলমেটে ‘এস এস’ প্রতীক

জার্মান ফুটবল ফেডারেশনের সঙ্গে (ডিএফবি) মিলে নতুন করে জার্সি ডিজাইনের ঘোষণা দিয়েছে তারা।

জার্মান ফুটবল ফেডারেশন বিবৃতিতে বলেছে, '০ থেকে ৯ নম্বর জার্সি পরীক্ষা-নিরীক্ষা করে উয়েফার অনুমোদনের জন্য ১-২৬ নম্বর জমা দেওয়া হয়েছিল। তখন কেউ জার্সির ডিজাইনের সঙ্গে নাৎসির সম্পৃক্ততা খুঁজে পায়নি। বিষয়টা আমরা গুরুত্বের সঙ্গে নিয়েছি। আমাদের পার্টনার ইলেভেন টিম স্পোর্টসের সঙ্গে বসে আমরা ৪ নম্বরের জন্য একটি আলাদা ডিজাইন তৈরি করব।'

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত