শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

২৪৭ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৪:০৮ পিএম

সারা দেশে শ্রুতিকটু ২৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বিদ্যালয়গুলোকে নতুন নাম দেওয়া হয়েছে। 

গতকাল বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কবির উদ্দীন সাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। মন্ত্রণালয়ের জনসংযোগ ও জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকলন ও বিদ্যমান নাম পরিবহণ নীতিমালা- ২০২৩ এর নীতি ৪(ক) ও ৫ অনুযায়ী এমন ২৪৭টি বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে।

এরমধ্যে সিরাজগঞ্জের চুলধরী সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ফুলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চোরমারা সরকারি প্রাথমিক বিদ্য্যালয়কে মাতৃছায়া সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে নামকরণ করা হয়েছে। রাজশাহীর তানোরে অবস্থিত একটি প্রাথমিক বিদ্যালয়ের নাম ছিল ‘নটীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়’। বিদ্যালয়টির নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়’। নাটোর সদরে অবস্থিত একটি প্রাথমিক বিদ্যালয়ের নাম ছিল ‘বলদখাল সরকারি প্রাথমিক বিদ্যালয়’। নাম পরিবর্তন করে রাখা হয়েছে স্বপ্নসিঁড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এর আগে একই কারণে পহেলা জানুয়ারি আরও ১১টি বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ বার্ষিক প্রতিবেদনের তথ্যমতে, দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬টি, এগুলোয় শিক্ষার্থীর সংখ্যা ২ কোটি ৫ লাখ ৪৬ হাজার ৯১। শিক্ষক আছেন ৩ লাখ ৬২ হাজার ৭০৯ জন।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত