রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কেজরিওয়ালের ফোন লক খুলবে না অ্যাপল, ফিরে এলো ইডি

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৫:১০ পিএম

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আইফোনের লক খুলে দেওয়ার অনুরোধ ফিরিয়ে দিয়েছে মার্কিন প্রস্তুতকারক সংস্থা অ্যাপল। জানা গেছে, এই প্রথম নয়, এর আগেও অ্যাপলের কাছে ফোন সংক্রান্ত তথ্য জানতে চেয়েছিল কেন্দ্রীয় তদন্ত সংস্থা (ইডি)। তবে কোনোবারই লিখিত সাহায্য চাওয়া হয়নি।

এবারও কেজরিওয়ালের বন্ধ করে রাখা ফোন আনলক করে দিতে অনুরোধ জানানো হয় অ্যাপলের কাছে। তারা তা নাকচ করে দিয়েছে বলে সূত্র জানিয়েছে। এদিকে ইডির অভিযোগ, গ্রেপ্তার হওয়ার পর থেকে কেজরিওয়াল তদন্তে অসহযোগিতা করছেন। তাই তারা অ্যাপলের সাহায্য চায়। কিন্তু সংস্থাটি জানিয়েছে, আইফোন মালিকের পাসওয়ার্ড দিয়েই তাদের ডিভাইস খোলা যায়।

সূত্র জানায়, অ্যাপলের কাছে ‘আনুষ্ঠানিক’ কোনো অনুরোধ করেনি ইডি। তদন্তে সাহায্য করার জন্য কেজরিওয়ালের ফোন খুলে দিতে বলা হয়েছিল। তৎক্ষণাৎ তা নাকচ করে দিয়েছে অ্যাপল।

গত ২১ মার্চ আবগারি দুর্নীতির তদন্তে কেজরিওয়ালের বাড়িতে যায় ইডি কর্মকর্তারা। কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেপ্তার করা হয় মুখ্যমন্ত্রীকে। সে সময় কেজরিওয়াল তার আইফোনটি বন্ধ করে দেন। ইডির তদন্তকারীদের কাছে পাসওয়ার্ড বলতে অস্বীকার করেন।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, ইডি তার ফোন থেকে আম আদমি পার্টি এবং ইন্ডিয়া জোটের নির্বাচনী কৌশল জেনে নিতে চায়। গ্রেপ্তারের সময় কেজরিওয়ালের কাছে নগদ ৭০ হাজার রুপি এবং মুখ্যমন্ত্রীর স্মার্টফোনসহ চারটি মোবাইল ছিল।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত