বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১০:০০ এএম

ইরানের মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। শহরটির বিমানবন্দরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা ফারস। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বলছে, বেশ কয়েকটি প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেছে ইরান। দেশটির মহাকাশ সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন ‘বেশ কিছু ছোট ড্রোন’ ভূপতিত করা হয়েছে। তেহরান ও ইসফাহানসহ বেশ কিছু শহরে বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। ইরানের ইসফাহান শহরটি কৌশলগতভাবে বেশ গুরুত্বপূর্ণ। এই শহরে সামরিক গবেষণা ও উন্নয়ন স্থাপনা ও সামরিক ঘাঁটি রয়েছে দেশটির। ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচীর কেন্দ্রস্থল নাতাঞ্জসহ ইসফাহান প্রদেশে বেশ কয়েকটি পারমাণবিক সাইটও রয়েছে।

সিরিয়ার দামেস্কে ইরানি কনসুলেটে হামলার বদলা হিসেবে ইসরাইলি ভূখণ্ড লক্ষ্য করে গত শনিবার রাতভর ৩০০-এর বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরানের রেভল্যুশনারি গার্ডস কোর (আইআরজিসি)। এই হামলার জবাব দেওয়া হবে বলে আগেই ঘোষণা দিয়েছিল ইসরায়েল।

যুক্তরাষ্ট্র ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ইসরায়েলকে পাল্টা হামলা না চালানোর জন্য আহ্বান জানিয়েছিল। কিন্তু ইসরায়েল এই আহ্বান উপেক্ষা করে স্থানীয় সময় আজ শুক্রবার ভোরে ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত