বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইরানে ইসরায়েলের হামলা, বাড়ল জ্বালানির দাম

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৭ এএম

ইরানের মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্যের তেল সরবরাহে ব্যাঘাত ঘটতে পারে, এমন আশঙ্কায় আজ শুক্রবার জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩ মার্কিন ডলার পর্যন্ত বেড়ে যায়। যদিও এরপর বৃদ্ধির হার কিছুটা কমেছে।

রয়টার্স জানায়, ইরানে হামলার পর ব্রেন্ট ক্রুডের দাম ২ ডলার ৬৩ সেন্ট বা ৩ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৮৯ ডলার ৭৪ সেন্টে ওঠে। একই সঙ্গে ওয়েস্ট টেক্সেস ইন্টারমিডিয়েট বা ডব্লিউটিআই ক্রুডের দাম ২ ডলার ৫৬ সেন্ট বা ৩ দশমিক ১ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৮৪ ডলার ৬৬ সেন্টে উঠেছে।

অবশ্য বাংলাদেশ সময় দুপুর ১২টায় ওয়েল প্রাইজ ডট কমের তথ্যানুযায়ী, ব্রেন্ট ক্রুডের ব্যারেলপ্রতি দাম কিছুটা কমে ৮৮ ডলার ৭৬ সেন্টে রয়েছে। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুডের দাম ৮৪ দশমিক ৫৩ সেন্টে রয়েছে।

এর আগে স্থানীয় সময় শুক্রবার ভোররাতে ইরানের মধ্যাঞ্চলের শহর ইসফাহানে একটি সেনাঘাঁটির কাছাকাছি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইরানের এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, এটা কোনো ক্ষেপণাস্ত্র হামলা নয়। ইরানের প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় হওয়ার কারণেই এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, ‘মধ্যরাতের একটু পরেই ইস্পাহানের আকাশে তিনটি ড্রোন দেখা যায়। সঙ্গে সঙ্গে আকাশ নিরাপত্তাব্যবস্থা সক্রিয় করা হয়। আর এর ফলে ড্রোনগুলো আকাশেই ধ্বংস করে ফেলা হয়।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত